ঢাকা, সোমবার, ১৮ মার্চ ২০১৯, ৪ চৈত্র ১৪২৬

এমপি হতে চান তারা

https://www.jagonews24.com/country/news/474715
BYজেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ১২ জানুয়ারি ২০১৯

একাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হওয়ার পর থেকে আলোচনা জমেছে সংরক্ষিত মহিলা আসন নিয়ে। মৌলভীবাজার-সুনামগঞ্জ সংরক্ষিত আসনের এমপি পদের প্রত্যাশীরা লবিং চালাচ্ছেন। যাদের নাম আলোচনায় রয়েছে তারা ঢাকায় অবস্থান করে দলের হাইকমান্ডের কাছে ধরনা দিতে ব্যস্ত সময় অতিবাহিত করছেন।

এ বছর মৌলভীবাজার থেকে পাঁচজন সংরক্ষিত আসনে এমপি হতে চান। তারা হলেন- মৌলভীবাজার-৩ আসনের সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন, সাবেক মহিলা এমপি হুসনে আরা ওয়াহিদ, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-আইন সম্পাদক ব্যারিস্টার সৈয়দা সীমা করিম, জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী সৈয়দা জহুরা আলাউদ্দিন ও অ্যাডভোকেট জেসমিন মনসুর।

জানা গেছে, কে এমপি হবেন তা নির্ভর করে দলীয় প্রধানের ওপর। সাবেক মন্ত্রী সৈয়দ মহসিন আলীর স্ত্রী সাবেক এমপি সৈয়দা সায়রা মহসিন এমপি হওয়ার দৌড়ে এগিয়ে আছেন। তৃণমূলের সঙ্গে আন্তরিক সম্পর্ক এবং নেতৃত্বের প্রতি আনুগত্য তাকে এমপি হওয়ার দৌড়ে এগিয়ে রেখেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হন সায়রা মহসিন। মনোনয়ন বঞ্চিত হয়েও তিনি নৌকার প্রার্থীর জয়ে অনুসারীদের নিয়ে প্রচার কাজে অংশ নেন। তবে তার শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে আলোচনায় আছেন সাবেক মহিলা সংসদ সদস্য হুসনে আরা ওয়াহিদ।

অন্যদিকে এবারের নির্বাচনে এবং মন্ত্রিপরিষদে তরুণদের প্রতি যেভাবে আস্থা রাখা হয়েছে দল; সেভাবে মহিলা এমপি নির্বাচনের ক্ষেত্রে আস্থা রাখলে সুবিধাজনক অবস্থানে থাকবেন কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সহ-আইন সম্পাদক ব্যারিস্টার সৈয়দা সীমা করিম।

তিনি মুক্তিযোদ্ধা বজলুল করিমের মেয়ে। বজলুল করিম ২০১৪ এবং ২০১৮ সালে মৌলভীবাজার-২ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পান। কিন্তু মহাজোটের সমীকরণে দুইবারই তিনি দলের জন্য সরে আসেন। মহাজোটের স্বার্থে নিজে এমপি হতে না পারলেও মেয়ে সীমা করিমের জন্য লবিং করছেন।

ব্যারিস্টার সীমা করিম জাগো নিউজকে বলেন, সভানেত্রী যেভাবে দল এবং সরকারে তরুণদের প্রতি আস্থা রাখছেন আমার বিশ্বাস সংরক্ষিত আসনের ক্ষেত্রে সে আস্থা রাখলে আমার সুযোগ আছে। সুযোগ পেলে আমি তরুণদের নিয়ে কাজ করার পাশাপাশি নেত্রীর লক্ষ্য অর্জনে আমার মেধা ও শ্রমের সর্বোচ্চ ব্যবহার করব।

রিপন দে/এএম/আরআইপি