ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৭

পদ্মা সেতুতে বসেছে ১১তম স্প্যান

https://www.ntvbd.com/bangladesh/248541/পদ্মা-সেতুতে-বসেছে-১১তম-স্প্যান
BYইউএনবি
২৩ এপ্রিল ২০১৯, ১১:১৫

পদ্মা সেতুর ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর ১১তম স্প্যান বসানো হয়েছে। ছবি : ইউএনবি পদ্মা সেতুতে ১১তম স্প্যান বসেছে। সেতুর ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর ‘৬সি’ নম্বর স্প্যানটি আজ মঙ্গলবার সকাল ৯টা ২০ মিনিটে বসানো হয়। এর মধ্য দিয়ে পদ্মা সেতু দৃশ্যমান হলো এক হাজার ৬৫০ মিটার।

এর আগে গতকাল সোমবার সকালে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানবাহী ভাসমান ক্রেনটি ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির সামনে এসে অবস্থান নেয়। আজ সকালে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসিয়ে দেওয়া হয়।

চলতি মাসে পদ্মা সেতুতে এ নিয়ে দুটি স্প্যান বসানো হলো। এই প্রথম খুব অল্প সময়, অর্থাৎ ১৩ দিনের ব্যবধানে দুটি স্প্যান উঠল। এর আগে ১০ নম্বর স্প্যানটি মাওয়া প্রান্তে গত ১০ এপ্রিল বসানো হয়।

পদ্মা সেতুর দায়িত্বশীল প্রকৌশলী হুমায়ুন কবির জানিয়েছেন, চলতি মাসেই ১২ নম্বর স্প্যানটিও বসানোর কথা রয়েছে।

তিনি জানান, চীন থেকে এ পর্যন্ত ২১টি স্প্যান এসেছে। এর মধ্যে ১১টি স্প্যান বসানো হয়েছে। এখনো ১০টি স্প্যান আছে মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। মূল সেতু নির্মাণের কাজ করছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি এবং নদীশাসনের কাজ করছে সিনো হাইড্রো করপোরেশন। ঠিকাদারি দুটি প্রতিষ্ঠানই চীনের।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। তবে দুই প্রান্তের সংযোগসহ সেতুটি প্রায় ৯ কিলোমিটার দীর্ঘ। সংযোগ সেতুর কাজও দ্রুত এগিয়ে চলেছে।