ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
BYমো. মুজিবুর রহমান
১৫ মার্চ ২০১৯, ০০:০৬

এখন ইন্টারনেটের যুগ। ইন্টারনেটকে কাজে লাগিয়ে এ দেশের শিক্ষার্থী বা চাকরিপ্রার্থীদের কিছু উপহার দেওয়াই আমাদের মূল অভিপ্রায়। প্রায়শই গ্রাম থেকে অনেককে শহরে আসতে হচ্ছে চাকরি, বিশ্ববিদ্যালয়ে ভর্তি বা একাডেমিক কোচিং করতে। ৩০ মিনিট বা ১ ঘণ্টার একটি মডেল টেস্ট দিতে কোথাও যেতে হলে যানজটে বসে থাকতে হচ্ছে দীর্ঘ সময়। ১ ঘণ্টার একটি মডেল টেস্ট বা কোচিংয়ের একটি ক্লাসের জন্য খরচ হচ্ছে ৩-৫ ঘণ্টা। এতে অর্থব্যয় যেমন হচ্ছে, তেমনই হচ্ছে শারীরিক ক্লান্তি।

অথচ অনলাইনে মডেল টেস্ট দিলে দুই কূলই রক্ষা হয়। এতে প্রস্তুতি নিতে পারবে ইন্টারনেট সংযোগ থাকা যে কোনো মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহারকারী। ফলে যাতায়াত ব্যয় ও সময় বাঁচিয়ে শিক্ষার্থী বা চাকরিপ্রার্থীরা দ্রুত নিজেদের প্রস্তুত করতে পারবে। মোবাইলে চ্যাট করা তো হরহামেশাই হয়। গত রাতে বা সকালে যে বিষয়ে পড়া হলো, তা MCQ Smart Bot এর সঙ্গে চ্যাট করে ঝালাই করে নেওয়া যাবে।

MCQ Smart Bot একটি অনলাইন ডাটা সার্ভিস, যেটি শিক্ষার্থীদের MCQ পরীক্ষাগুলোর প্রস্তুতি নিতে সাহায্য করে। এটি ব্যবহারের জন্য নির্দিষ্ট কোনো operating system বা প্লাটফর্মের দরকার নেই। উইন্ডোজ বা ম্যাক, অ্যান্ড্রয়েড বা আইফোন—যেটি যখন হাতের কাছে আছে, তাতেই এটি কাজ করবে। এটি সবগুলো ব্রাউজার, যেমন—ক্রোম, মজিলা, ইন্টারনেট এক্সপ্লোরার, মাইক্রোসফট এজ-এ কাজ করে।

বর্তমানে আমাদের ডেটাবেইসে BCS প্রিলিমিনারি, মেডিকেল অ্যাডমিশন এবং HSC-এর বিষয়াবলি রয়েছে। এটি একটি ধারাবাহিক প্রচেষ্টা, যেখানে আমরা আরও নতুন বিষয় সংকলন করব। প্রস্তুতিকে আকর্ষণীয়, মজাদার ও উপভোগ্য করার জন্য এই রোবটটিকে (MCQ Smart Bot) ফেসবুক মেসেঞ্জার বট নামে https://www.facebook.com/messages/t/MCQRobot লিংকে রাখা হয়েছে। পেজটি like ও ‍sign up করে Send Message -এ ক্লিক করেই এটি ব্যবহার করা যাবে। কোনো বিষয়ের MCQ অনুশীলন করতে চাইলে, ওই বিষয়ের নাম মেসেজ করলেই হবে। MCQRobot সঙ্গে সঙ্গেই শিক্ষার্থী বা চাকরিপ্রার্থীদের ওই বিষয়ের প্রশ্ন পাঠিয়ে দেবে। যিনি পরীক্ষা দেবেন, তাঁকে শুধু স্বাভাবিক পরীক্ষার মতো করে প্রদত্ত ৪টি উত্তরের মাঝ থেকে ‍a/b/c/d নির্বাচন করতে হবে। উত্তর সঠিক হলে রোবট জানিয়ে দেবে। আর উত্তর ভুল হলে আবার উত্তর দেওয়ার সুযোগ পাওয়া যাবে। দ্বিতীয়বার দেওয়া উত্তর ভুল হলে, রোবট জানিয়ে দেবে সঠিক উত্তর এবং নতুন একটি প্রশ্ন দেবে।

শুধু প্রশ্ন-উত্তরই নয়, মাঝে মাঝে রোবটটি মজাদার প্রতিক্রিয়াও দেবে। মেসেঞ্জারে অন্য কোনো বিষয়ের নাম লিখলেই পাওয়া যাবে সেই বিষয়ের সব প্রশ্ন।

কেন অনন্য এই রোবট? ১. MCQ Smart Bot টি সর্বপ্রথম বট বা রোবট, যা বাংলাদেশের শিক্ষার্থী বা চাকরিপ্রার্থীদের MCQ প্রস্তুতির জন্য তৈরি করা হয়েছে ।২. আমাদের জানা মতে MCQ Smart ডেটাবেইসটিই বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য তৈরি সর্ববৃহৎ অনলাইন ডেটাবেইস।

যেভাবে কাজ করে এই বট বা রোবটআমাদের মূলত দুটি সার্ভার ক্লাস্টার আছে। প্রাইমারি ক্লাস্টারে আছে সমস্ত ব্রেইন পাওয়ার। জটিল সমস্ত কিছুই এখানে হয়। সেকেন্ডারি ক্লাস্টার মূলত প্রাইমারি ক্লাস্টারকে সহায়তা দিয়ে থাকে। এটি মূলত অ্যাসেট সার্ভার হিসেবে কাজ করে। আর বটটি যেহেতু ফেসবুক মেসেঞ্জারের জন্য তৈরি, কমিউনিকেশন সব সময়ই ফেসবুক সার্ভার ক্লাস্টারের সঙ্গেই হবে। MCQSmart-এ ডেটাবেইস প্রযুক্তি হিসেবে রিলেশনাল-ডেটাবেইস ব্যবহার করা হয়েছে। যদিও no-sql বর্তমানে জনপ্রিয়তা পাচ্ছে, কিন্তু পূর্ণবিকশিত প্রযুক্তিগুলোই আমরা টেকনোলজি হিসেবে বাছাই করার চেষ্টা করেছি। এই মুহূর্তে আমরা কনকাররেন্সি নিয়ে কাজ করছি। একই সময়ে অনেক অনেক ইউজারকে ডাটা সার্ভিস পরিবেশন করার জন্য এটি দরকার। অদূর ভবিষ্যতের কথা মাথায় রেখেই আমরা এই কাজটি করছি। মজার ব্যাপার হলো, এই প্রবলেমটা নতুন যার জন্য পূর্ণবিকশিত প্রযুক্তিগুলো এ বিষয়ে দুর্বল। আমরা যদি গুগল গোল্যাং কিংবা ফেসবুক হিপহপ ব্যবহার করতাম, তাহলে আমরা এটা খুব সহজেই অ্যাড্রেস করতে পারতাম। কিন্তু আমরা সব সময়ই কোম্পানি নির্দিষ্ট প্রযুক্তি এড়াতে চেয়েছি। তাই এখানে আমরা PHP ব্যবহার করেছি। আর ব্রাউজারের ক্ষমতাকে সম্পূর্ণ কাজে লাগানোর জন্য যত বেশি সম্ভব JavaScript ব্যবহার করা হয়েছে।

যদিও ইন্টারনেট ডেটা সার্ভিসের মৌলিক সীমাবদ্ধতা অনুসারে, সব সময় অনলাইনে থাকতে হবে। কিন্তু ভবিষ্যতে নতুন ফিচার হিসেবে আসছে অফলাইন ক্যাপাবিলিটি। প্রশ্ন সাময়িকভাবে সেভ করে রাখার ব্যবস্থা থাকবে তখন। এতে করে ব্যয়বহুল মোবাইল ডেটা কম ব্যবহার করা যাবে।

জব টেস্ট বা বোর্ড এক্সাম এবং অনুশীলন বা প্রস্তুতি—যেটিই হোক না কেন, তা হতে হবে মজাদার ও ফলদায়ক। আর এই লক্ষ্যেই MCQSmart টিম কাজ করে যাচ্ছে। MCQSmart-এর জনপ্রিয়তাই আমাদের পারিশ্রমিক।

ওয়েবসাইটের ঠিকানা: www.mcqsmart.com

যোগাযোগের ঠিকানা:info@mcqsmart.com