ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৭

২৮ ঘণ্টা পর রাজশাহীর সঙ্গে রেল যোগাযোগ শুরু

http://www.prothomalo.com/bangladesh/article/1603770/২৮-ঘণ্টা-পর-রাজশাহীর-সঙ্গে-রেল-যোগাযোগ-শুরু
BYনিজস্ব প্রতিবেদক, রাজশাহী
১১ জুলাই ২০১৯, ২৩:৫৩
রাজশাহীর সঙ্গে প্রায় ২৮ ঘণ্টা পর সারা দেশের রেল চলাচল স্বাভাবিক হয়েছে। বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে এই লাইনে পুনরায় রেল চলাচল শুরু হয়।

রেলের পশ্চিমাঞ্চলের প্রধান সংকেত ও টেলিকম প্রকৌশলী অসীম তালুকদার প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঢাকা থেকে বুধবার ছেড়ে আসা সিল্ক সিটি এক্সপ্রেস রাজশাহীতে প্রবেশের জন্য দুর্ঘটনাস্থলের অদূরে অপেক্ষা করছিল। এই ট্রেন চলার মধ্য দিয়ে এই লাইনে রেল চলাচল স্বাভাবিক হয়।

এর আগে রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ স্টেশন ছেড়ে পুঠিয়ার দিঘলকান্দি এলাকায় এসে বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে তেলবাহী ওয়াগনের আটটি বগি লাইনচ্যুত হয়। ওয়াগনটি ফারনেস তেল নিয়ে ঈশ্বরদী থেকে রাজশাহী যাচ্ছিল। এই ওয়াগনে মোট ৩১টি বগি ছিল।

দুর্ঘটনার পরে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ক্রেন এসে রাত ৮টা ৪০ মিনিটে কাজ শুরু করে। তখন থেকে ক্রেনচালক, কর্মচারী ও কর্মকর্তা মিলে প্রায় ২০০ জন সারা রাত-সারা দিন উদ্ধারকাজ চালাচ্ছিলেন।

এ ঘটনায় কর্তৃপক্ষ পশ্চিম রেলের সহকারী নির্বাহী প্রকৌশলী আবদুর রশিদকে সাময়িকভাবে বরখাস্ত করে। ঘটনার তদন্তের জন্য বিভাগীয় প্রকৌশলী-২ আরিফুল ইসলামকে সভাপতি করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়ে। ওই কমিটিকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) খন্দকার শহিদুল ইসলাম প্রথম আলোকে বলেন, রক্ষণাবেক্ষণে অবহেলার জন্যই এই দুর্ঘটনা ঘটেছে। এলাকাটি প্রকৌশলী আবদুর রশিদের দায়িত্বে ছিল। দুর্ঘটনার জন্য আর কে কে দায়ী, তা তদন্ত শেষে জানা যাবে। তখন তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় লোকজনের ধারণা, রেললাইনের ওপর দিয়ে একটি নতুন রাস্তার কাজ হয়েছে। এ জন্য লাইনের ওপর দিয়ে ভারী ট্রাক চলাচল করেছে। লাইন কিছুটা দেবে গেছে। এরই মধ্যে ভারী বৃষ্টি হয়েছে। রক্ষণাবেক্ষণেও অবহেলা রয়েছে । সব মিলিয়ে এই দুর্ঘটনা ঘটেছে।