ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮, ৮ কার্তিক ১৪২৬

সোনারগাঁওয়ে সাংস্কৃতিক জোন হবে

http://www.rtvonline.com/country/31204/সোনারগাঁওয়ে-সাংস্কৃতিক-জোন-হবে
BYনারায়ণগঞ্জ প্রতিনিধি|  ১৪ জানুয়ারি ২০১৮, ১৭:৪৭ | আপডেট : ১৪ জানুয়ারি ২০১৮, ১৮:২৫

বিদেশি পর্যটকদের আকর্ষণের জন্য নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে সাংস্কৃতিক জোন তৈরিসহ সরকার দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানিয়েছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

রবিবার বিকেলে সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা এবং লোকজ উৎসবের উদ্বোধনকালে সংস্কৃতিমন্ত্রী একথা জানান।

সোনারগাঁও জাদুঘরকে সম্প্রসারণের জন্য একটি পৃথক প্রকল্প হাতে নেয়ার কথা জানিয়ে মন্ত্রী বলেন, বড় সর্দার বাড়ির মতো ঐতিহাসিক পানাম নগরীকেও সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকতা শাহিনুর ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মতিয়ার রহমান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভুইয়া প্রমুখ।

মেলা ও লোকজ উৎসবের উদ্বোধনের পর প্রথমদিনে মানুষের ঢল দেখা গেছে। লোকজ উৎসব প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।

এদিকে সন্ধ্যায় মেলায় আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে থাকবে লোকনাটক, যাত্রাপালা, বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া-ভাটিয়ালী, জারি-সারি ও হাছন রাজার গান, লালনগীতি, লাঠি খেলা, দোক খেলা ইত্যাদি। মেলার দর্শনার্থী ও সাধারণ মানুষ বিনামূল্যে প্রবেশ করে অনুষ্ঠান উপভোগ করতে পারবে।

এছাড়াও রয়েছে দেশের বিভিন্ন পল্লীঅঞ্চল থেকে আগত কারুশিল্পীদের তৈরী বিভিন্ন পণ্যের সমাহার। নওগাঁ ও মাগুরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি ও মুখোশ, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, সোনারগাঁওয়ের হাতি, ঘোড়া, পুতুল ও কাঠের কারুশিল্প, শীতলপাটি, সিলেটের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুপণ্যসহ অনেককিছু মেলায় স্থান পেয়েছে।

পি