ঢাকা, সোমবার, ২১ মে ২০১৮, ৭ জ্যৈষ্ঠ ১৪২৫

এবার রাজশাহীতে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

http://news.zoombangla.com/রাজশাহীতে-আমের-বাম্পার-ফ/
May 17, 2018

রাজশাহী অঞ্চলে এবার আমের ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া না থাকলে প্রায় ৬ লাখ মেট্রিক টন আমের ফলনের আশা করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের রাজশাহী অঞ্চল অফিস জানায়, এবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় ২৬ হাজার ১৫০ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। আর এই জেলায় অর্জিত লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪৪ হাজার মেট্টিক টন। একইভাবে নওগাঁ জেলায় ১২ হাজার ৬৭১ হেক্টর জমিতে ১ লাখ ৬১ হাজার ২৪২ মেট্রিক টন, নাটোরে ৪ হাজার ৮২৩ হেক্টর জমিতে ৫৬ হাজার ২১ মেট্রিক টন ফলনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অফিস জানায়, গত বছর জেলায় ১৬ হাজার ৯৬১ হেক্টর জমিতে আম বাগান ছিল। এবার তা বেড়ে হয়েছে ১৭ হাজার ৪৬৩ হেক্টর। আর বাগানে রয়েছে ২৪ লাখ ২৬ হাজার ১৮৯টি আম গাছ। কোনও দুর্যোগ না হলে এবার ২ লাখ ১৭ হাজার ৭৫০ মেট্রিক টন আশ্বিনা, ল্যাংড়া, লক্ষণভোগ, ক্ষিরসাপাত, আম রুপালি, তোতাপরি ও স্থানীয় জাতের গুটি আমের ফলন হবে বলে আশা করা হচ্ছে। হিসাব মতে, সবচেয়ে বেশি আমের গাছ রয়েছে চারঘাট ও বাঘা উপজেলায়। এরমধ্যে চারঘাট উপজেলায় তিন হাজার ৮১০ হেক্টর জমিতে ৫ লাখ ৫২ হাজার ৪৫০টি এবং বাঘা উপজেলায় ৮ হাজার ৩৬৮ হেক্টর জমিতে ১১ লাখ ৯৬ হাজার ৬২৪টি গাছ আছে।

রাজশাহীর বাঘা উপজেলার মনিগ্রাম এলাকার আম চাষি শফিউর রহমান শফি জানান, গত কয়েক বছরের তুলনায় এবার সবচেয়ে বেশি গাছে মুকুল এসেছিলো। আর সে সময় আবহাওয়ায় কোনও কুয়াশা ছিল না। প্রতিদিনই রোদ উঠেছে। আর এ কারণেই মুকুলে ছত্রাক বা পোকা আক্রমণ করতে পারেনি। ফাল্লুনের মাঝামাঝিতে এক পশলা বৃষ্টি মুকুলের জন্য উপকারী হয়ে দেখা দিয়েছিল।

66SHARESShareTweet

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে