ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৬

রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর নামের বানান ভুল, প্রতিবেদন জমা দেয়নি তদন্ত কমিটি

http://news.zoombangla.com/রোকেয়া-বিশ্ববিদ্যালয়ে-বঙ/
July 12, 2018
রংপুর বিভাগীয় প্রতিনিধি: রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর থেকে পাঠানো একটি চিঠির চার জায়গায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বানান ভুলের ঘটনায় নির্ধারিত সময়ে প্রতিবেদন জমা দেয়নি তদন্ত কমিটি।

গতকাল বুধবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের বেঁধে দেয়া ৪৮ ঘন্টা সময় পূর্ণ হলেও তদন্ত প্রতিবেদন জমা না দেয়ায় ক্ষুব্ধ হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ ব্যাপারে তদন্ত কমিটির আহ্বায়ক বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. আবু কালাম মো. ফরিদ উল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা বুধবারই আন-অফিসিয়ালি তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি, আজ বৃহস্পতিবার অফিসিয়ালি প্রতিবেদন জমা দেব। তদন্ত কমিটির সদস্য সচিব সহকারী প্রক্টর সদরুল ইসলাম জানান, ঘটনা সংশ্লিষ্ট সকল তথ্য সংগ্রহ করা হয়েছে। এরই মধ্যে তদন্ত কমিটির একটি সভাও অনুষ্ঠিত হয়েছে। প্রতিবেদন প্রস্তুত করে আজ তা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জমা দেয়া হয়েছে। তিনি আরও বলেন, আমাদেরকে যে চিঠি দেয়া হয়েছিল সেখানে ৪৮ ঘন্টার উল্লেখ ছিলনা। তবে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগ থেকে যে সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়েছিল সেখানে ৪৮ ঘন্টার মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশের কথা বলা হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ূয়া বলেন, প্রতিবেদন জমাদানের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ হতে তদন্ত কমিটিকে ৪৮ ঘণ্টা সময় দেয়া হয়েছিল। কিন্তু বুধবার দুপুরে নির্ধারিত সময় (৪৮ ঘন্টা) পূর্ণ হলেও প্রশাসনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। আমরা আজ সন্ধ্যায়  আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেব।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও শহীদ মুখতার ইলাহী হলে একটি চিঠি ইস্যু করা হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী শরীফ হোসাইন পাটোয়ারি স্বাক্ষরিত সেই চিঠিতে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের জায়গায় ‘বঙ্গবন্দু শেখে’ এবং শহীদ মুখতার ইলাহীর জায়গায় ‘মোখতার, মূখতার’ ইলাহী লিখা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বানান ৪ জায়গায় এবং শহীদ মুখতার ইলাহীর নামের বানানে ২ জায়গায় এমন ভুল থাকায় রোববার সকাল ১০টায় ছাত্রলীগের নেতাকর্মীরা প্রকৌশল দপ্তরের উপ-প্রকৌশলীর অফিস কক্ষে তালা ঝুলিয়ে দেয়। পরদিন সোমবার বঙ্গবন্ধুর নামের বানান বিকৃত করার অভিযোগে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীর অব্যাহতি ও শাস্তির দাবিতে প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে অবস্থান নেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় সোমবার দুপুরে ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী শরিফ পাটোয়ারী এবং কম্পিউটার অপারেটর শ্যামলকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে ওই ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. একেএম ফরিদ-উল ইসলামকে আহ্বায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে ৪৮ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিমউল্লাহ। বুধবার উপাচার্যের বেঁধে দেয়া নির্ধারিত সময় শেষ হলে প্রতিবেদন জমা দেয়নি তদন্ত কমিটি।

এ ব্যাপারে আজ বিকেল সাড়ে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইব্রাহীম কবীবের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, তদন্ত প্রতিবেদন এখনো জমা দেয়নি তবে আজ জমা দেওয়ার কথা রয়েছে।

2.4kSHARESShareTweet

প্রতিদিনের খবর পড়ুন আপনার ই-মেইল থেকে