ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৫ ভাদ্র ১৪২৬

ওসাকা সেমিনারে জাপানি ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

http://dainikamadershomoy.com/economy/138216/ওসাকা-সেমিনারে-জাপানি-ব্যবসায়িদের-বাংলাদেশে-বিনিয়োগের-আহ্বান
BY  কূটনৈতিক প্রতিবেদক ১৫ মে ২০১৮, ২৩:১৯ | অনলাইন সংস্করণ

জাপানের দ্বিতীয় বৃহত্তম শহর ওসাকা সেমিনারে জাপানি ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজি এম আমিনুল ইসলাম। জাপনের একটি কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

আজ মঙ্গলবার বাংলাদেশ দূতাবাস আয়োজিত ওসাকা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ-এ অনুষ্ঠিত ‘Bangladesh: Your Next Investment Destination’ শীর্ষক সেমিনারে জাপানি ব্যবসায়িদের এ আহবান জানানো হয়।

সূত্র জানায়, ওসাকা শহরের প্রায় শতাধিক ব্যবসায়ি প্রতিষ্ঠান মালিক ও তাদের প্রতিনিধিদের অংশগ্রহণে বাংলাদেশ দূতাবাসে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

এতে স্বাগত বক্তব্য দেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর হাসান আরিফ। বাংলাদেশে বর্তমানে বিনিয়োগবান্ধব পরিবেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করে সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন কাজি আমিনুল ইসলাম।

তিনি বলেন বিভিন্ন খাতে ও সূচকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং আরো এগিয়ে যাবে। বাংলাদেশ জাপানের ব্যবসায়িদের জন্য ভবিষ্যৎ বিনিয়োগের আদর্শ গন্তব্য হতে পারে। যে সকল ব্যাবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী তাদের সর্বাত্মক সহযোগিতা করার করা হবে। সেমিনার শেষে তিনি জাপানের ব্যবসায়িদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সেমিনারে বাংলাদেশের উন্নয়ন বিষয়ক একটি তথ্য-চিত্র প্রদর্শনের পর বক্তব্য রাখেন পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ, এনারজিপ্যাকের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন রশিদ এবং জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (ঢাকা)র প্রতিনিধি তাইকি কোগা।

এছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনা করছে এমন তিনটি জাপানি কোম্পানি বাংলাদেশে ব্যবসা পরিচালনায় তাদের অভিজ্ঞতা ও সুবিধা-অসুবিধার কথা তুলে ধরের সেখানে তুলে মারুহিসা কোম্পানির প্রেসিডেন্ট মাসাহিরো হিরাইশি বলেন, ‘বাংলাদেশে স্বয়ংসম্পূর্ণ গার্মেন্টস ফ্যাক্টরি আছে যেখানে প্রায় ২৭০০ কর্মী কাজ করছেন এবং তারা বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ নিয়ে সন্তুষ্ট।’

রোতো কোম্পানির প্রতিনিধি কেন আরাই বলেন, ‘বাংলাদেশের জিডিপি দিন দিন বৃদ্ধি পাচ্ছে এবং অর্থনৈতিক উন্নয়ন চোখে পড়ার মত।’ সোজিয গ্রুপের পক্ষে ইয়োশিনোরি সাকাতা বলেন, ‘বাংলাদেশের মানুষ খুবই অতিথিপরায়ণ এবং পরোপকারী।’

তাইকি কোগা তার উপস্থাপনায় বাংলাদেশে ব্যবসা স্থাপনে করনীয় সম্পর্কে ওসাকার ব্যবসায়িদের বিভিন্ন তথ্য প্রদান করেন এবং কর কমানো, বিদ্যুত-গ্যাসের নিরবচ্ছিন্ন সরবরাহ, হাইওয়ে রাস্তার উন্নয়ন ইত্যাদি বিষয়ে বাংলাদেশ সরকারের আরো উদ্যোগ কামনা করেন।

সেমিনার শেষে প্রশ্ন-উত্তর ও নিজেদের মধ্যে নেটওয়ার্কিং করেন দু’দেশের ব্যবসায়ি ও প্রতিনিধিরা আগামী ১৭ মে জাপানের রাজধানী টোকিওতে আরও একটি সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।