ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৬

বাংলাদেশে একটি স্বচ্ছ বাজার ব্যবস্থা দরকার : মার্কিন রাষ্ট্রদূত

http://dainikamadershomoy.com/economy/146708/বাংলাদেশে-একটি-স্বচ্ছ-বাজার-ব্যবস্থা-দরকার--মার্কিন-রাষ্ট্রদূত
BY  নিজস্ব প্রতিবেদক ১১ জুলাই ২০১৮, ১৯:২৮ | আপডেট : ১১ জুলাই ২০১৮, ১৯:৩২ | অনলাইন সংস্করণ

বাংলাদেশে একটি স্বচ্ছ বাজার ব্যবস্থা দরকার বলে মনে করেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট। আজ বুধবার রাজধানীর ব্রাক ইন সেন্টারে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম বাংলাদেশের (আইবিএফবি) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বার্নিকাট বলেন, ‘যুক্তরাষ্ট্র গত বছর বাংলাদেশে সবচেয়ে বড় বিনিয়োগকারী হিসেবে আত্মপ্রকাশ করেছে। এর পরিমাণ ২৩ শতাংশ। আমরা ব্যবসায়ীদের এখানে আনার ব্যবস্থা করেছি। এখন তাদের ধরে রাখার দায়িত্ব বাংলাদেশের। আমি ব্যবসায়ী কমিউনিটিকে একসঙ্গে কাজ করা আহ্বান জানাই। যখন বিদেশি বিনিয়োগকারীর সঙ্গে ডিল হবে তখন যেন সবার জন্য সমান লেবেল প্লেইং ব্যবস্থা থাকে।’

আইবিএফবির বিদায়ী সভাপতি হাফিজুর রহমান খান বলেন, ‘বিজনেস টু বিজনেস সম্পর্ক তৈরি করতে গুরত্বপূর্ণ ভূমিকা রেখেছে আইবিএফবি।’ গত কয়েক বছরে ওয়ান স্টপ সার্ভিস অ্যাক্ট, জাহাজ নির্মাণ, লাইট ইঞ্জিনিয়ারিং, বেসরকারি খাত উন্নয়নে বিভিন্ন ধরনের কার্যক্রম, বিদেশি বিনিয়োগসহ বিভিন্ন খাত উন্নয়নে নানান দিক নিয়ে কাজ করেছে বলে তিনি জানিয়েছেন।

আইবিএফবির ১৩তম বার্ষিক সাধারণ সভায় নতুন নেতৃত্বে নির্বাচন করা হয়েছে। আইবিএফবির সভাপতি হিসেবে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটিডের ব্যবস্থাপনা পরচিালক ও সিইও হুমায়ুন রশীদ এবং এম এস সিদ্দিকী ও লুতফুন্নিসা সৌদয়িা খানকে যথাক্রমে সহ-সভাপতি এবং সহ-সভাপতি (অর্থ) হিসেবে নির্বাচিত করা হয়েছ।

এ ছাড়াও ড. মো. আলী আফজাল, ব্যবস্থাপনা পরিচালক, কৃষিবিদ গ্রুপ এবং ইঞ্জিনিয়ার রাজবি হায়দার, আইবিএফবি’র পরচিালনা পর্ষদের পরিচালক নির্বাচিত হন। উত্তরা মটরস লিমিটিডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান, ইউনাইটেড বিনিয়োগ অ্যান্ড ট্রেডিং লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক মো. ফখরুদ্দিনকেও পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে পুর্ননির্বাচিত হন।

আইবিএফবির প্রেসিডেন্ট হাফিজুর রহমান খানেরর সভাপতিত্বে আরও বক্তব্য দেন— অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) চেয়ারম্যান ড. মুজিব উদ্দিন আহমেদ প্রমুখ।