ঢাকা, রবিবার, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭

সানোফির ৫৫ শতাংশ শেয়ার কিনছে বেক্সিমকো ফার্মা

https://www.dhakatimes24.com/2021/01/21/199710/সানোফির-৫৫-শতাংশ-শেয়ার-কিনছে-বেক্সিমকো-ফার্মা
BYঅর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস

বিশ্বখ্যাত ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সানোফি বাংলাদেশের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার কিনতে যাচ্ছে দেশীয় ওষুধ প্রস্তুতকারক কোম্পানি বেক্সিমকো ফার্মা। সানোফির শেয়ার কিনতে নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে বেক্সিমকো ফার্মা র্নিবাচিত হওয়ার পর এই দুই কোম্পানির মধ্যে চুক্তি সম্পাদনও হয়েছে।

বেক্সিমকোর পরিচালক (মার্কেটিং) রিজভি উল কবির বৃহস্পতিবার বিকালে সাংবাদিকদের চুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। বেক্সিমকো ফার্মা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্যারিসভিত্তিক বহুজাতিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি সানোফি বাংলাদেশের ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক ছিল। বাকি শেয়ারের মালিক বাংলাদেশ সরকার। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ছিলো ২৫ দশমিক ৩৬ এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেডের নামে ছিলো ১৯ দশমিক ৯৬ শতাংশ।

জানা যায়, বৈদেশিক বিনিময় বিনিয়োগ বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রয়োজনীয় চুক্তির ক্রয় বিক্রয় সরকার থেকে ছাড় পাওয়া সাপেক্ষে এই চুক্তি বাস্তবায়িত হবে। তিন থেকে নয় মাসের মধ্যে চুক্তি হস্তান্তর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশে অপারেশন বিক্রি করে দেয়ার খবর সানোফি-অ্যাভেন্টিস ইতোমধ্যে লন্ডন স্টক এক্সচেঞ্জ ও নাসডাককে নিশ্চিত করেছে। বিশ্বের ৫ম বৃহত্তম ওষুধ কোম্পানি সানোফি-অ্যাভেন্টিস ফ্রান্সভিত্তিক একটি কোম্পানি। কোম্পানিটি লন্ডন নাসডাকসহ বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত। বাংলাদেশে স্বাধীনতার আগে থেকে (১৯৫৮ সাল) ব্যবসা পরিচালিত করে আসছে এ কোম্পানি।

সূত্র জানিয়েছে, আলোচিত শেয়ার বিক্রি করার জন্য নিলামের আয়োজন করেছিল সানোফি-অ্যাভেন্টিস। নিলামে বেক্সিমকো ফার্মা এবং ইউনাইটেড গ্রুপ অংশ নেয় বলে জানা গেছে। বেক্সিমকো ফার্মা সর্বোচ্চ দর প্রস্তাব করে যোগ্য ক্রেতা নির্বাচিত হয়।

নাসডাকে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, সানোফি-অ্যাভেন্টিস বাংলাদেশে প্রায় ১০০ ধরনের ওষুধ বিক্রি করে। কোম্পানিটিতে প্রায় ৮শ কর্মকর্তা-কর্মচারী আছে। প্রায় সাড়ে ৩ কোটি পাউন্ড মূল্যে বেক্সিমকো ফার্মা লিমিটেড সানোফি-অ্যাভেন্টিসের ৫৫ শতাংশ শেয়ার কিনছে। বাংলাদেশী মুদ্রায় আলোচিত শেয়ারের দাম পড়ছে প্রায় ৪০০ কোটি টাকা (১ পাউন্ড=১১৬ টাকা ধরে)।

এই অধিগ্রহণ প্রক্রিয়ার ব্যাপারে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি সানোফি বাংলাদেশের অধিকাংশ শেয়ার কিনছি। এটি অনুমোদন পেলে আমাদের কোম্পানির ইতিহাসে এটিই হবে দ্বিতীয় কৌশলগত অধিগ্রহণ।’ বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘এর আগে ২০১৮ সালে নুভিস্টার ফার্মা লিমিটেড অধিগ্রহণ করে বেক্সিমকো। উচ্চমানের পণ্য উৎপাদনের সুনাম আছে সানোফি বাংলাদেশের। এই অধিগ্রহণের মাধ্যমে আমাদের টেকসই রাজস্ব ও মুনাফা প্রবৃদ্ধি আরো শক্তিশালী হবে।’

(ঢাকাটাইমস/২১ জানুয়ারি/কেআই/আরএ/ডিএম)