ঢাকা, বুধবার, ২৩ মে ২০১৮, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫

আজও ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

https://www.jagonews24.com/economy/news/409942
BYনিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ০৪:২৭ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বুধবার মূল্যসূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো দেশের শেয়ারবাজার।

মূল্যসূচক ও লেনদেনের পাশাপাশি এদিন উভয় বাজারে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১২৫টির; আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির দাম।

অপর শেয়ারবাজার সিএসইতে লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৪টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৭৭টির; আর অপরিবর্তিত রয়েছে ২০টির দাম।

দিনের লেনদেন শেষে বুধবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১০২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ২৫০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৪১০ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৬২১ কোটি ১৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫০৩ কোটি ৬৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১২৭ কোটি ৫৩ লাখ টাকা। এর মাধ্যমে ডিএসইতে টানা তিন কার্যদিবস লেনদেন বাড়লো।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। আজ কোম্পানিটির ২৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনিক হোটেলের শেয়ার লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৫ লাখ টাকার। ১৬ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো ফার্মাসিটিক্যালস, ফু-ওয়াং ফুড, মুন্নু সিরামিক, কেয়া কসমেটিক, মার্কেন্টাইল ব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যাল এবং প্যারামাউন্ট টেক্সটাইল।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে আজ সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩০ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৮৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে এদিন লেনদেন হয়েছে ২৬ কোটি ৩২ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ৩৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার।

এমএএস/এমএমজেড/আইআই