ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৭

ঈদে ৮ দিনের ছুটির ফাঁদে হিলি স্থলবন্দর

https://www.ntvbd.com/economy/266177/ঈদে-৮-দিনের-ছুটির-ফাঁদে-হিলি-স্থলবন্দর
BYজাহিদুল ইসলাম, হিলি
১০ আগস্ট ২০১৯, ১৬:০২

বন্ধ রয়েছে হিলি স্থলবন্দরের সব কার্যক্রম । ছবি : এনটিভি আজ শনিবার থেকে টানা আট দিনের ছুটির ফাঁদে পড়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দরের সব কার্যক্রম। পবিত্র ঈদুল আজহা, জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটি উপলক্ষে বন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপ, সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনসহ বন্দর-সংশ্লিষ্ট সংগঠনগুলো এ সিদ্ধান্ত নিয়েছে।

এর ফলে আজ সকাল থেকেই এই বন্দরের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ হয়ে গেছে। তবে হিলি চেকপোস্টের মাধ্যমে দুই দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীরা চলাচল করতে পারবেন।

বন্দরের বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আবদুর রহমান লিটন জানান, পবিত্র ঈদুল আজহা আগামী ১২ আগস্ট। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস। এর পরের দিন সাপ্তাহিক ছুটি। এ কারণে আজ শনিবার থেকে ১৭ আগস্ট পর্যন্ত আট দিন বন্ধের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বন্ধের বিষয়টি এরই মধ্যে ভারতের হিলি এক্সপোর্টার অ্যান্ড কাস্টমস ক্লিয়ারিং এজেন্টস অ্যাসোসিয়েশনকে চিঠি দিয়ে জানানো হয়েছে। ১৮ আগস্ট সকাল থেকে যথারীতি শুরু হবে বন্দরের সব কার্যক্রম।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা নূর আমীন বলেন, ‘ব্যবসায়ীরা এই কয়দিন বন্ধের সিদ্ধান্ত নিলেও শুধু ঈদ, জাতীয় শোক দিবস ও সাপ্তাহিক ছুটিতে কাস্টমস কার্যালয় বন্ধ থাকবে। এর পর থেকে অফিশিয়াল কাজকর্ম চলবে। এর বাইরে আমাদের অতিরিক্ত ছুটি গ্রহণের কোনো সুযোগ নেই।’

এদিকে হিলি ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুজ্জামান জানান, হিলি ইমিগ্রেশন চেকপোস্ট সব ধরনের সরকারি ও বেসরকারি ছুটির আওতামুক্ত থাকে। তাই ঈদ বা কোনো দিবসের দিনেও বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্ট যাত্রী পারাপার স্বাভাবিক থাকে।