ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৭

নতুন ১০০ টাকার নোটের ছবি বানোয়াট ও ভিত্তিহীন : বাংলাদেশ ব্যাংক

https://www.ntvbd.com/economy/270557/নতুন-১০০-টাকার-নোটের-ছবি-বানোয়াট-ও-ভিত্তিহীন-:-বাংলাদেশ-ব্যাংক
BYনিজস্ব প্রতিবেদক
০৩ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৭

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, সামাজিক মাধ্যম ফেসবুকে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের যে ছবি ছড়িয়েছে তা ‘বানোয়াট ও ভিত্তিহীন।’ ওই নোটের ছবিতে দেখা যায়, নোটটির একপাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অপরপাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি আছে।

আজ মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরনের ছবি সংবলিত কোনো প্রকার নোট মুদ্রণের উদ্যোগ গ্রহণ করা হয়নি।’ বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক সাঈদা খানমের পাঠানো সংবাদবিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

ওই সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে ১০০ টাকা মূল্যমানের নতুন মুদ্রিত নোটের ছবি পাওয়া যাচ্ছে। এ নোটের সম্মুখভাগের বাম পাশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পেছনভাগে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি রয়েছে। ফেসবুকের কতিপয় আইডির মাধ্যমে এ তথ্য ছড়ানো হয়েছে যা অনেক গণ্যমান্য ব্যক্তি কর্তৃক শেয়ার হচ্ছে। প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংক কর্তৃক এ ধরনের ছবি সংবলিত কোনো প্রকার নোট মুদ্রণের উদ্যোগ গ্রহণ করা হয়নি। অর্থাৎ ফেসবুকের মাধ্যমে যে নোটের ছবি দেখা যাচ্ছে, তা সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।’

ওই সংবাদবিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘জনমনে বিভ্রান্তি সৃষ্টিকারী এ ধরনের নোটের ছবি ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার-প্রচারণা না করার জন্য সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে।’

‘বিভ্রান্তি সৃষ্টিকারী ব্যক্তিবর্গকে’ শনাক্ত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার লক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক।