ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৭
BYনিজস্ব প্রতিবেদক, ঢাকা
১৫ নভেম্বর ২০১৮, ২০:৪৬

গত তিন দিনে কর মেলা থেকে কর আদায় হাজার কোটি টাকা পেরিয়েছে। আজ বৃহষ্পতিবার পর্যন্ত রাজধানী ঢাকাসহ সারা দেশের বিভিন্ন স্থানের কর মেলা থেকে ১ হাজার ১৪ কোটি টাকার কর আদায় হয়েছে। আর ১ লাখ ৮৫ হাজার ৪৯৮ জন রিটার্ন দিয়েছেন। কর সংক্রান্ত সেবা নিয়েছে মোট ৬ লাখ ১১ হাজার ৬০৯ জন।সব বিভাগীয় শহর, জেলা ও উপজেলাসহ আজ তৃতীয় দিনে সারা দেশের ৭৭ টি স্থানে কর মেলা হয়েছে। গত মঙ্গলবার থেকে কর মেলা শুরু হয়। অন্যবারের মতো এবার কর মেলায় করদাতাদের বেশ ভিড় দেখা যাচ্ছে। কেউ রিটার্ন দিতে এসেছেন, কেউ ইটিআইএন নিচ্ছেন।আজ রাজধানীর বেইলি রোডের কর মেলায় সকাল থেকেই বিপুল সংখ্যক করদাতা আসেন। সকালের দিকে ভিড় কম থাকলে বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে করদাতাদের ভিড়ও বাড়তে থাকে। সারাদিনই করদাতাদের ভিড়ে মুখরিত ছিল কর মেলা প্রাঙ্গন।

এনবিআর সূত্রে জানা গেছে, আজ রাজধানীসহ সারা দেশের সব মেলায় সব মিলিয়ে ২ লাখ ৬১ হাজার ৪৫৫ জন বিভিন্ন ধরনের সেবা নিয়েছেন। আর ৭৪ হাজার ৪৭ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। এতে আয়কর পাওয়া গেছে প্রায় ২৪৫ কোটি টাকা।

মেলায় করদাতারা আয়কর বিবরনীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও পাচ্ছেন। একই ছাদের নিচে ই-টিআইএন, পুন: নিবন্ধন, রিটার্ন জমা- সব সেবা মিলছে। এ ছাড়া নারী, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, প্রবীণ করদাতাদের জন্য আলাদা বুথ আছে। প্রতিদিন সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত মেলা চলছে।