ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৭
BYনিজস্ব প্রতিবেদক, ঢাকা
১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৯
দরপতনের ধারা অব্যাহত রয়েছে দেশের দুই পুঁজিবাজারে। আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস দুপুর ১২টা পর্যন্ত দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩২ পয়েন্ট। লেনদেনের গতিও গত কার্যদিবসের তুলনায় কমেছে।দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩৭ পয়েন্ট, অবস্থান করছে ১৭ হাজার ৫৫৯ পয়েন্টে।ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, দুপুর ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেনের পরিমাণ ২৮৫ কোটি ৭০ লাখ টাকা, যা গত কার্যদিবসের চেয়ে ৯৫ কোটি টাকা কম। গতকাল এ সময় পর্যন্ত লেনদেনের পরিমাণ ছিল ৩৪০ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৮টির। কমেছে ১৪০টির। অপরিবর্তিত ৫৭টির দর।দুপুর ১২টা পর্যন্ত লেনদেনের শীর্ষে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ডরিন পাওয়ার, ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, স্টাইল ক্রাফট, জেএমআই সিরিঞ্জেস, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, গ্রামীণফোন, লিগ্যাসি ফুটওয়্যার ও সোনার বাংলা ইনস্যুরেন্স।

গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৭৬৩ পয়েন্টে। মোট লেনদেন হয় ৮১২ কোটি ৭৭ লাখ টাকা। অন্যদিকে, সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৮৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭ হাজার ৫৯৬ পয়েন্টে।

বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভালো মৌলভিত্তির ও বড় মূলধনি কোম্পানির শেয়ারের দরপতনের কারণেই গতকালের বাজারে সূচক কমেছে। বড় মূলধনি কোম্পানির দরপতনের বিপরীতে এদিন বেড়েছে স্বল্প মূলধনী কোম্পানির শেয়ারের দাম। স্বল্প মূলধনী কোম্পানির শেয়ারের মূল্যবৃদ্ধি ও মূল্যহ্রাসের খুব বেশি প্রভাব সূচকে নেই। ঢাকার বাজারে গতকাল মূল্যবৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে প্রথম ৫টি ছিল যথাক্রমে ফরচুন সুজ, জেএমআই সিরিঞ্জ, স্টাইল ক্রাফট, ম্যারিকো ও আরামিট। এদের মধ্যে ফরচুন সুজ ১২৫ কোটি টাকা, জেএমআই সিরিঞ্জ ১১ কোটি, স্টাইল ক্রাফট ৫ কোটি, ম্যারিকো ৩১ কোটি ৫০ লাখ ও আরামিট ৬ কোটি টাকার মূলধনের কোম্পানি। ডিএসইতে গতকাল এসব কোম্পানির শেয়ারের দাম সর্বনিম্ন সোয়া ৪ থেকে সর্বোচ্চ ৯ শতাংশ পর্যন্ত বেড়েছে।