ঢাকা, রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৬
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দরপতনের ধারা অব্যাহত রয়েছে। বেড়েছে লেনদেন। আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইএক্স কমেছে ১ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৭৩১ পয়েন্টে। গত কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ১৮২ কোটি টাকা।

ডিএসই সূত্রে জানা গেছে, আজ মোট লেনদেন হয়েছে ৯০১ কোটি ৩৯ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৫টির, কমেছে ১৪৮টির আর দর অপরিবর্তিত আছে ৪৫টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ২৯ পয়েন্ট। মোট লেনদেন হয় ৭১৯ কোটি ১৩ লাখ টাকা। আজকে নিয়ে তিন কার্যদিবসে সূচক কমেছে প্রায় ৮০ পয়েন্ট।

আজ লেনদেনের শীর্ষে যে ১০ কোম্পানি রয়েছে, সেগুলো হলো ফরচুন সুজ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, মুন্নু সিরামিকস, গ্রামীণফোন, মুন্নু স্টাফলার, নুরানি ডায়িং অ্যান্ড সোয়েটার লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও জেনেক্স ইনফোস।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো ফরচুন সুজ, গ্লোবাল ইনস্যুরেন্স, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, জাহিন স্পিনিং, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফার্ম, হামিদ ফেব্রিকস লিমিটেড, রেনউইক জেনিসওয়্যার, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস ও ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি, সেগুলো হলো বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড, নর্দান ইনস্যুরেন্স, জনতা ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, বিচ হ্যাচারি, ফোনেক্স ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স ও সেন্ট্রাল ইনস্যুরেন্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৫৫৪ পয়েন্টে। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ১০৬টির, অপরিবর্তিত রয়েছে ২৮টির।