ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

এবার পদত্যাগ করলেন এবি ব্যাংকের এমডি

http://www.pbd.news/lead-news/74674/এবার-পদত্যাগ-করলেন-এবি-ব্যাংকের-এমডি
BYনিজস্ব প্রতিবেদক
প্রকাশ:  ১১ অক্টোবর ২০১৮, ২৩:১৯

অর্থ আত্মসাৎ নিয়ে দুদকের তদন্ত চলার মধ্যেই পদত্যাগ করেছেন আরব-বাংলাদেশ ব্যাংকের (এবি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মসিউর রহমান চৌধুরী।

বৃহস্পতিবার তিনি পরিচালনা পর্ষদের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে।

সম্প্রতি এবি ব্যাংকের মহাখালী শাখার ৩৮৩ কোটি ২২ লাখ ১০ হাজার ৩৬৩ টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের ১২ জন পরিচালককে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ১৭ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক মো. সামছুল আলম স্বাক্ষরিত এক নোটিশে তাদের তলব করা হয়েছে।

এসব আলোচনা ও দুদকের তদন্তের মধ্যেই পদত্যাগ করলেন ব্যাংটির এমডি মসিউর রহমান চৌধুরী।

মসিউর রহমান চৌধুরী ২০১৭ সালের ৯ মার্চ থেকে এবি ব্যাংকের প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োজিত আছেন। এই পদে যোগদানের পূর্বে তিনি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং ঋণ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে ২০০৩ সালের ২৬ জুন ভাইস প্রেসিডেন্ট হিসেবে এবি ব্যাংক ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট ডিভিশনে যোগদান করেন। তিনি ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. কম (অনার্স), এম. কম (অ্যাকাউন্টিং) সম্পন্ন করে ‘সিনিয়র অফিসার-ফিনান্সিয়াল এনালিস্ট’ হিসেবে সোনালী ব্যাংক লিমিটেডে ব্যাংকিং কর্মজীবন শুরু করেন। তিনি সেখানে ২২ জুন ২০০৩ সাল পর্যন্ত অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। তিনি ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়, মেলবোর্ন ও অস্ট্রেলিয়া থেকে এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন।

প্রসঙ্গত, এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, পরিচালক মো. ফিরোজ আহমেদ, সাবেক পরিচালক এম এ আউয়াল, প্রফেসর ডা. মো. ইমতিয়াজ হোসেনকে আগামী ১ অক্টোবর তলব করা হয়েছে। পরিচালক শিশির রঞ্জন বোস, পরিচালক সৈয়দ আফজাল হাসান উদ্দীন, সাবেক পরিচালক মিশাল কবির, সাবেক পরিচালক ফাহিমুল হককে ২ অক্টোবর তলব করা হয়েছে। একই বিষয়ে সাবেক পরিচালক মো. মেজবাহুল হক, আনোয়ার জামিল সিদ্দিকী, সাবেক পরিচালক বিবি সাহা রায় ও সাবেক পরিচালক জাকিয়া শাহরুদ খানকে আগামী ৩ অক্টোবর তলব করেছে দুদক।

-একে