ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৬

২৯৮ কোটি টাকায় কোরিয়া থেকে আসছে ১০ রেল ইঞ্জিন

http://www.rtvonline.com/economy/41592/২৯৮-কোটি-টাকায়-কোরিয়া-থেকে-আসছে-১০-রেল-ইঞ্জিন
BYআরটিভি অনলাইন রিপোর্ট|  ১৭ মে ২০১৮, ১৬:৩৩ | আপডেট : ১৭ মে ২০১৮, ১৭:০৮

কোরিয়ার প্রতিষ্ঠান হুন্দাই রোটেম কোম্পানি থেকে ১০টি রেল ইঞ্জিন কিনছে সরকার। ইঞ্জিনগুলো হবে মিটার গেজ ডিজেল ইলেকট্রনিক লোকোমোটিভস শ্রেণির।

আজ বৃহস্পতিবার রাজধানীর রেলভবনে দুই পক্ষের মধ্য এ সংক্রান্ত চুক্তি হয়েছে।

চুক্তিতে বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মো. শামসুজ্জামান ও হুন্দাই রোটেমের পরিচালক (গ্লোবাল রেল গ্রুপ টু-এশিয়া) কাওয়াং কুইং উন সই করেন।

এসময় রেলমন্ত্রী মুজিবুল হক উপস্থিত ছিলেন।

-------------------------------------------------------- আরও পড়ুন : বাজেটে পুঁজিবাজারের জন্য কিছু প্রণোদনা থাকবে: অর্থমন্ত্রী --------------------------------------------------------

চুক্তি অনুযায়ী হুন্দাই রোটেম আগামী ২ বছরের মধ্যে ইঞ্জিনগুলো সরবরাহ করবে। এতে ব্যয় ধরা হয়েছে ২৯৭ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৫৬০ টাকা। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও সরকার এ অর্থায়ন করবে।

অনুষ্ঠানে রেলমন্ত্রী বলেন, ইঞ্জিনের অভাবে অনেক রেল চালাতে সমস্যা হচ্ছে। কোচেরও অভাব আছে। আমরা বিভিন্ন সময়ে ৪৬টি ইঞ্জিন এনেছি। আজকে চুক্তি অনুযায়ী এডিবির অর্থায়নে আরও ১০টি ইঞ্জিন রেল বহরে আসবে।

তিনি আরও বলেন, টেন্ডার ফাইন্যান্সের অধীনে আরও ৭০টি রেল ইঞ্জিন আনবো। গতকাল ক্রয় কমিটির বৈঠকে এ বিষয়ে অনুমোদন পেয়েছি। কোরিয়ার অর্থায়নে আরও ২০টি লোকমোমেটিভ পাব, সেটিও প্রক্রিয়াধীন। এছাড়া আরও ৪০টি লোকোমোটিভ পাবো এডিবির অর্থায়নে।

বাংলাদেশ রেলওয়ের জন্য ইতোমধ্যে ২৭০টি কোচ আনা হয়েছে। ইন্দোনেশিয়া থেকে ২৫০টি কোচ আনার প্রক্রিয়া চলমান রয়েছে বলেও জানান মুজিবুল হক।

হুন্দাইয়ের প্রতিনিধির উদ্দেশে মন্ত্রী বলেন, আমাদের তাড়াতাড়ি দরকার, আমি হুন্দাইকে আগামী ৬ মাসের মধ্যে পাঁচটি বা কিছু লোকোমোটিভ সরবরাহের অনুরোধ করছি।

আরও পড়ুন :

এসআর