ঢাকা, সোমবার, ২৩ জুলাই ২০১৮, ৮ শ্রাবণ ১৪২৬

পুলিৎজার পুরস্কার পেল দুই সংবাদমাধ্যম

http://www.dhakatimes24.com/2018/04/17/77552/পুলিৎজার-পুরস্কার-পেল-দুই-সংবাদমাধ্যম
BYবিনোদন ডেস্ক, ঢাকাটাইমস

গত বছর বিতর্কিত হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টেইনের যৌন কেলেঙ্কারির খবর প্রকাশ পেলে সরব হয়ে ওঠে গোটা বিশ্ব। হার্ভের বিরুদ্ধে মুখ খোলেন প্রায় শ’খানেক হলিউড অভিনেত্রী। তাদের মধ্যে অ্যাঞ্জেলিনা জোলিসহ কয়েকজন সুপারস্টারও ছিলেন। শুধু তাই নয়, হার্ভের বিরুদ্ধে একজোট হয়ে হলিউডের রাস্তায় মিছিল করেন অসংখ্য অভিনেত্রী।

হার্ভের কুকীর্তির খবর গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্রভিত্তিক কয়েকটি সংবাদমাধ্যমের বদৌলতে। যার কারণে যৌন হেনস্তার বিষয়টি নিয়ে আওয়াজ ওঠে বলিউড, টলিউড, এমনকী ঢালিউডেও। যুক্তরাষ্ট্রভিত্তিক যেসব মিডিয়ার মাধ্যমে সতর্ক হয়েছিলেন বিশ্বের অসংখ্য অভিনেত্রী ও সাধারণ নারী, তাদের মধ্যে নিউ ইয়র্ক টাইমস এবং দ্য নিউ ইয়র্কার অন্যতম। হার্ভের সেই যৌন কেলেঙ্কারির খবর ফাঁস করে এবছর যৌথভাবে পুলিৎজার পুরস্কার পেয়েছে এই সংবাদমাধ্যম দুটি।

পুলিৎজার কমিটি জানিয়েছে, হলিউডের প্রভাবশালী ও ধনী প্রযোজক হার্ভের যৌন কেলেঙ্কারির খবর বিশ্বের সামনে তুলে ধরায় যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এবং দ্য নিউ ইয়র্কারকে পুরস্কৃত করা হয়েছে।

ওয়েনস্টেইনের যৌন কেলেঙ্কারির খবর প্রকাশের পর হলিউডে অন্য প্রভাবশালী ব্যক্তিদের যৌন কেলেঙ্কারির ঘটনাগুলোও একে একে প্রকাশিত হতে থাকে। এছাড়া নীরবতা ভেঙে নিজেদের হয়রানির খবর তুলে ধরার বৈশ্বিক প্রচারাভিযান হ্যাশট্যাগ মি টু শুরু হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

প্রসঙ্গত, পুলিৎজার পুরস্কার মার্কিন যুক্তরাষ্ট্রে ছাপার সাংবাদিকতা, সাহিত্য এবং সঙ্গীতের সর্বোচ্চ পুরস্কার হিসেবে বহুল সমাদৃত। পুলিৎজার নামে এক হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিক এই পুরস্কারের প্রচলন করেন। ১৯১৭ সালের ৪ জুন প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেয়া হয়। বর্তমানে প্রতি বছরের এপ্রিল মাসে পুরস্কারটি ঘোষিত হয়। একটি স্বাধীন বোর্ড বিজয়ী নির্বাচন করে থাকেন। প্রতিবছর ২১টি ক্ষেত্রে এই পুরস্কার প্রদান করা হয়। পাবলিক সার্ভিস বিভাগে বিজয়ী এতে স্বর্ণ পদক লাভ করেন।

ঢাকাটাইমস/১৭এপ্রিল/এএইচ