ঢাকা, সোমবার, ০১ মার্চ ২০২১, ১৭ ফাল্গুন ১৪২৭

অজানা কারণে বঙ্গবন্ধুর বায়োপিক থেকে বাদ হিমি

https://www.dhakatimes24.com/2021/01/22/199738/অজানা-কারণে-বঙ্গবন্ধুর-বায়োপিক-থেকে-বাদ-হিমি
BYবিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস

কদিন আগেই বেশ উচ্ছ্বাস প্রকাশ করছিলেন অভিনেত্রী জান্নাতুল সুমাইয়া হিমি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্রে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছেন বলে। কিন্তু কদিন না যেতেই হিমির সেই উচ্ছ্বাস হাওয়ায় মিলিয়ে গেল। এখন তার মনজুড়ে শুধুই বিষাদ।

বঙ্গবন্ধুর বায়োপিক নির্মিত হচ্ছে বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায়। এটি পরিচালনা করবেন বলিউডের বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। এই ছবির জন্য বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) থেকে সরকারিভাবে অভিনয়শিল্পীদের যে তালিকা করা হয়েছিল সেখানে হিমির নামটিও ছিল। কথা ছিল, তিনি শেখ মুজিবুর রহমানের বড় কন্যা শেখ হাসিনার বড় বেলার চরিত্রে অভিনয় করবেন।

তালিকায় নিজের নাম দেখার পর জোর কদমে প্রস্তুতি নেয়া শুরু করেছিলেন হিমি। বিভিন্ন মাধ্যম থেকে শেখ হাসিনার পুরনো ছবি ও ভিডিও দেখে তাঁর সম্পর্কে জানার চেষ্টা করছিলেন। পড়াশোনাও শুরু করেছিলেন। কিন্তু সম্প্রতি ভারতের মুম্বাই থেকে বঙ্গবন্ধুর বায়োপিকটির নির্মাতা শ্যাম বেনেগাল শিল্পীদের যে নতুন তালিকা পাঠিয়েছেন, সেখানে নেই হিমির নাম। কেন নেই? সেই কারণ অজানা।

হিমি কী বলছেন? এই অভিনেত্রী জানান, ‘করোনা সংক্রমণের আগে সরকারিভাবে আমার নাম ঘোষণা করা হয়। সে অনুযায়ী আমার কস্টিউমের মাপও নেয়া হয়েছিল। তবে করোনা এসে পড়ায় চুক্তি পর্বটি পিছিয়ে দেয়া হয়। এরপর আমার সঙ্গে আর কেউ যোগাযোগ করেননি। বিষয়টি নিয়ে চার-পাঁচদিন আগে আমি কর্তৃপক্ষকে ফোন দিয়েছিলাম। পরে তাদের কাছ থেকে জানতে পারি, লিস্ট থেকে আমার নাম বাদ পড়েছে।’

হতাশা ব্যক্ত করে এই মডেল ও অভিনেত্রী বলেন, ‘আমাকে কোন কারণে শেখ হাসিনার চরিত্র থেকে বাদ দেয়া হয়েছে তা জানানো হয়নি। এমনকি, আমাকে যে চরিত্রটি থেকে বাদ দেয়া হয়েছে, সেটা পর্যন্ত জানানোর সৌজন্যতা দেখায়নি কর্তৃপক্ষ। এটা খুবই দুঃখজনক। একজন অভিনেত্রী হিসেবে আমার প্রতি তারা সামান্যতর সম্মান প্রদর্শন করবেন, এতটুকুই আশা ছিল।’

এ প্রসঙ্গে চলচ্চিত্রটির লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জানান, ‘আমাকে চূড়ান্তভাবে যে তালিকা দেয়া হয়েছে, সে অনুযায়ী কাজ করে যাচ্ছি। সেখানে জান্নাতুল সুমাইয়া হিমির নাম নেই। তাই তাকে ফোনও দিইনি। তালিকার বাইরে কাউকে ফোন দেয়ার এখতিয়ার আমার নেই।’ কিন্তু হিমিকে বাদ দিয়ে শেখ হাসিনার চরিত্রে কাকে দেয়া হয়েছে? সে বিষয়ে কোনো মন্তব্য করেননি মোহাম্মদ হোসেন।

এদিকে, বৃহস্পতিবার মুম্বাইয়ে হয়ে গেল বায়োপিক ‘বঙ্গবন্ধু’র শুভ মহরত। সেখানে উপস্থিত ছিলেন সিনেমাটির পরিচালক শ্যাম বেনেগাল, বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভসহ অন্যান্য শিল্পী ও কুশলীরা। এছাড়া মুম্বাইয়ে বাংলাদেশ উপ-দূতাবাসের দায়িত্বে থাকা ডেপুটি হাইকমিশনার মহম্মদ লুতফর রহমানও মহরতে উপস্থিত ছিলেন।

আগামী ২৫ জানুয়ারি মুম্বাই থেকেই শুরু হতে যাচ্ছে বায়োপিকটির প্রথম লটের শুটিং। টানা আড়াই মাস চলবে এই শুটিং। এরপর দ্বিতীয় লটের জন্য কিছু দিনের বিরতি থাকবে। তারপর দ্বিতীয় ধাপে বাংলাদেশে শুটিং হওয়ার কথা রয়েছে।

এই চলচ্চিত্রটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত আরিফিন শুভ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোটবেলার চরিত্রে রয়েছেন নুসরাত ফারিয়া। এছাড়া তাজউদ্দীন আহমদের চরিত্রে ফেরদৌস আহমেদ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করবেন নুসরাত ইমরোজ তিশা।

অন্য গুরুত্বপূর্ণ চরিত্রগুলোতে রয়েছেন খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), দিলারা জামান (সাহেরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), দীঘি (ছোট রেনু), রাইসুল ইসলাম আসাদ (আবদুল হামিদ খান ভাসানী), গাজী রাকায়েত (আবদুল হামিদ), তৌকীর আহমেদ (সোহরাওয়ার্দী), সিয়াম আহমেদ (শওকত মিয়া) ও মিশা সওদাগর (জেনারেল আইয়ুব খান)।

ঢাকাটাইমস/২২জানুয়ারি/এএইচ