ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫
BYফিচার ডেস্ক
১৯ নভেম্বর ২০১৮, ১৬:৪৫

‘শেষ সংলাপ’ নাটকটির একটি দৃশ্য। ছবি : সংগৃহীত বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে ‘শেষ সংলাপ’-এর ৮০তম প্রদর্শনী করবে ‘সময় নাট্যদল’। আগামী ২৬ নভেম্বর সোমবার সন্ধ্যা ৭টায় নাটকটি মঞ্চস্থ হবে।

মিসরের নাট্যকার তাওফিক-আল-হাকিমের ‘সুলতানুজ জান্নাম’ অবলম্বনে নাটকটি যৌথভাবে অনুবাদ করেছেন ড. সৈয়দ জামিল আহমেদ ও ম. সাইফুল আলম চৌধুরী। নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। নাটকটির পোস্টার ডিজাইন করেছেন শিল্পী ঢালী আল মামুন, মঞ্চ পরিকল্পনায় ফয়েজ জহির, সংগীত পরিকল্পনায় কমল খালিদ, পোশাক পরিকল্পনায় আমিনুর রহমান মুকুল এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন পাভেল ইসলাম, আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, মাহমুদুল আলম, চন্দন, রুমা, মানসুরা আক্তার লাভলী, ইয়ামিন জুয়েল, মাকসুদুল বারী টিপু, আনোয়ার, মাসুম, দাউদ, সানি প্রমুখ।

নাটকটি সম্পর্কে পাভেল ইসলাম এনটিভি অনলাইনকে বলেন, ‘খুব রোমাঞ্চকর অনুভূতি হচ্ছে। কারণ নাটকটির ৮০তম প্রদর্শনী হতে যাচ্ছে। এটা আমাদের নাট্যদলের জন্য আনন্দের খবর।’

‘শেষ সংলাপ’-এর গল্পে দেখা যাবে, ‘মিসরের এক সুলতান উত্তরাধিকারী হিসেবে তাঁর পালিত পুত্র একজন ক্রীতদাস সেনাধ্যক্ষকে মনোনীত করেন। কিন্তু দুর্ভাগ্যবশত মৃত্যুকালে তিনি তাঁর মসনদের উত্তরাধিকারী সুলতানকে দাসত্ব থেকে মুক্তি দিয়ে যেতে পারেননি। পরে সুলতানের উত্তরাধিকারিত্বের বৈধতা নিয়ে জনমনে সন্দেহ দেখা দেয় এবং জটিলতার সৃষ্টি হয়। সমস্যার সমাধান হবে কোন পথে? আইনি পদ্ধতিতে নাকি অস্ত্র প্রয়োগে? কোন পথ বেছে নেবে সুলতান? এই সমস্যারই এক জটিল শিল্পিত রসায়ন শেষ সংলাপ।’