ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৭
BYঅনলাইন ডেস্ক
২০ আগস্ট ২০১৯, ০১:২৩

প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। ছবি : সংগৃহীত বিনোদন দুনিয়ার ক্যারিয়ারে বহু প্রেমে নাম জড়িয়েছিলেন প্রয়াত কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। জিতেন্দ্রসহ বেশ কয়েকজন বড় তারকার সঙ্গে সম্পর্কে হয়েছিলেন পত্রিকার শিরোনাম। ‘হিম্মতওয়ালা’, ‘জানি দোস্ত’, ‘জাস্টিস চৌধুরী’, ‘তোফা’সহ বেশ কয়েকটি ছবি সুপারহিট হয়েছিল শ্রীদেবী-জিতেন্দ্র জুটির।

পুরোনো দিনের দিকে ফিরে তাকালে বহু গল্পই উঠে আসে। ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস সাম্প্রতিক প্রতিবেদনে জানিয়েছে, জিতেন্দ্রর সঙ্গে শ্রীদেবীর প্রেমের জোর গুঞ্জন ছিল। এমনকি সেই গুঞ্জন সম্পর্কে ওয়াকিবহালও ছিলেন শ্রীদেবী। এক পুরোনো সাক্ষাৎকারে প্রয়াত এ সুপারস্টার সেই গুঞ্জরিত প্রেম নিয়ে কথাও বলেছিলেন।

শ্রীদেবী সেই গুঞ্জন শুধু স্পষ্টভাবে উড়িয়েই দেননি, প্রকাশ করেছিলেন ভিত্তিহীন সেই গুজবে তাঁর পরিবারে কী প্রভাব পড়েছিল।

“সে খুবই দারুণ মানুষ, প্রথম শুটিংয়ের দিন সে যে কী হেল্পফুল ছিল, সে কথা কখনো ভুলব না। যেহেতু হিন্দি আমার কাছে নতুন ভাষা ছিল, তাই আমি খুব নার্ভাস ছিলাম। এবং আমার প্রথম হিন্দি ছবি ‘সোলবা সাবন’ ভালো চলেনি। কিন্তু যত ধরনের সাপোর্ট দেওয়ার প্রয়োজন ছিল, জিতু (জিতেন্দ্র) আমাকে দিয়েছে। সে আমায় সংলাপ বলে, ব্যাখ্যা করে সহজ করে দিয়েছিল। ওর মহানুভবতা ও সহায়তার মনোভাব সত্যিই আমাকে কাতর করেছিল,” এক সাক্ষাৎকারে বলেছিলেন শ্রীদেবী।

জিতেন্দ্রর সঙ্গে প্রেমের গুঞ্জন ছড়ানো প্রসঙ্গে শ্রীদেবী বলেন, ‘কখনো না! সত্যি বলছি, আজ পর্যন্ত একবারের জন্যও আমি জিতুর হোটেল কক্ষে যাইনি। আর সেও আমার ঘরে কখনো আসেনি। আমি জানি, মানুষ আমাদের নিয়ে প্রচুর বাজে কথা বলছে, কিন্তু এটা সত্য নয়।’

‘আমি সহজ-সরল মেয়ে। আমি বোকা নই, কিন্তু আবার হিসাবী মানুষও নই। এবং নিশ্চিতভাবেই আমি পুরুষখেকো নই,’ যোগ করেন শ্রীদেবী।

কিংবদন্তি এই অভিনেত্রী বলেছিলেন, ওই গুঞ্জনে তাঁর পরিবার বিরক্ত হয়েছিল। এমনকি জিতেন্দ্রর সঙ্গে সাক্ষাৎও করেছিল তাঁর পরিবার। পরে জানতে পারে, গুঞ্জনে সত্যতা নেই।

‘এসব আমার জন্য নতুন নয়। আমি অভ্যস্ত এবং এসবের জন্য প্রস্তুতও। রক্ষণশীল হলেও আমার মা-বাবা ইন্ডাস্ট্রির নাড়ি-নক্ষত্র সম্পর্কে জানত। তা ছাড়া, ওরা বেশ কয়েকবার জিতুর সঙ্গে সাক্ষাৎ করেছিল এবং তাঁকে নম্র মানুষ হিসেবেই জেনেছে,’ বলেন শ্রীদেবী।

শ্রীদেবী আরো বলেছিলেন, তিনি কখনো বিবাহিত পুরুষকে বিয়ে করবেন না বা কারো দ্বিতীয় স্ত্রী হবেন না। বলেন, ‘দক্ষিণে দ্বিতীয় বিয়ের প্রচলন বেশি, এটা ভুল ধারণা। এমনকি, সেখানে বিবাহিত পুরুষকে বিয়ে করা বা দ্বিতীয় স্ত্রী হওয়াটা বড় ব্যাপার। প্রত্যেকেই এ নিয়ে গল্পগুজব করে। আসল কথা হলো, বোম্বের চেয়ে দক্ষিণ আরো রক্ষণশীল।’

যা হোক, পরে অবশ্য প্রযোজক বনি কাপুরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন শ্রীদেবী, যাঁর প্রথম স্ত্রী ছিলেন মোনা শৌরি কাপুর।