ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৭
BYবিনোদন ডেস্ক
১৯ সেপ্টেম্বর ২০১৮, ২২:৩১

আয়ুষ শর্মা গুজরাটি তরুণ আর ওয়রিনা হুসেন ব্যালে নৃত্যশিল্পী। নবরাত্রি উৎসবের এক রাতে তাঁদের আলাপ। সেখান থেকেই দুজনের প্রেম। পুরোপুরি রোমান্টিক গল্প। আর এখানেই আপত্তি জানিয়েছে ভারতের বিভিন্ন ধর্মীয় সংগঠন। হিন্দুত্ববাদী একটি সংগঠন ঘোষণা করেছে, সালমান খানকে পেটালে ২ লাখ রুপি পুরস্কার দেওয়া হবে। সালমান খানকে পেটাতে হবে কেন? কারণ ‘লাভরাত্রি’ ছবির প্রযোজক সালমান খান আর প্রযোজনা প্রতিষ্ঠান সালমান খান ফিল্মস।

বিশ্ব হিন্দু পরিষদ থেকে জানানো হয়, হিন্দুদের অন্যতম প্রধান উৎসব ‘নবরাত্রি’। এই উৎসব নয় দিন। ‘লাভরাত্রি’ ছবির নাম এই ‘নবরাত্রি’ থেকে নেওয়া হয়েছে। এখানে শব্দটি বিকৃত করা হয়েছে। আর তা হিন্দু ভাবাবেগে আঘাত দিয়েছে। তারা জানতে পেরেছে, ‘লাভরাত্রি’ ছবির চিত্রনাট্য তৈরি হয়েছে নয় দিনের এই উৎসব নিয়ে। আর চিত্রনাট্যের মূল আকর্ষণ প্রেম।

এই ছবির বিরোধিতা করছে হিন্দু হাই এজ। হিন্দুত্ববাদী এই সংগঠনের আগ্রা শাখার প্রধান গোবিন্দ পরাশরসহ অন্য সদস্যরা ‘লাভরাত্রি’ ছবির পোস্টার পুড়িয়েছেন। গোবিন্দ পরাশর বলেছেন, ‘লাভরাত্রি’ নামটি কোটি কোটি হিন্দুর ভাবাবেগে আঘাত করবে, তাই চলচ্চিত্র সেন্সর বোর্ডের উচিত সিনেমাটি নিষিদ্ধ করা। পাশাপাশি সালমান খানকে প্রকাশ্যে পেটানোর জন্য ২ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছেন তিনি।

এদিকে বিহারের একটি আদালতে ‘লাভরাত্রি’ ছবির নাম নিয়ে সালমান খান ও তাঁর প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে।

ছবির নাম নিয়ে এর আগে সালমান খান বলেছেন, ‘লাভরাত্রি’ সুন্দর নাম। ভালোবাসা থেকে সুন্দর আর কিছুই হতে পারে না। তাই ছবিটির নাম ‘লাভরাত্রি’। কোনো সংস্কৃতিকে ছোট করার জন্য এ নাম দেওয়া হয়েছে, তা ভাবার কোনো কারণ নেই।

এবার টনক নড়েছে সালমান খানসহ ‘লাভরাত্রি’ ছবির পরিচালক অভিরাজ মিনাওয়ালের। এরপর ছবিটির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেন তাঁরা। অনেক ভেবে ছবির নতুন দিয়েছেন তাঁরা ‘লাভযাত্রী’। ‘লাভরাত্রি’ এখন ‘লাভযাত্রী’। আজ বুধবার নিজেই টুইট করে ছবির নতুন নাম সবাইকে জানিয়েছেন সালমান খান। আরও জানা গেছে, ভারতের চলচ্চিত্র সেন্সর বোর্ডের পরামর্শে ছবির নাম বদলে ‘লাভযাত্রী’ করা হয়েছে। ছবিটি মুক্তির পর যদি করনি সেনা কোনো সমস্যা তৈরি করে, তাহলে তখন বাড়তি ঝামেলা তৈরি হবে। যেহেতু সুযোগ আছে, তাই নামটি এখনই বদলে দেওয়া হোক।

‘লাভযাত্রী’ ছবির শুটিং হয়েছে গুজরাট ও লন্ডনে। আগামী ৫ অক্টোবর ছবিটি মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরই মধ্যে ছবিটির টিজার এসেছে। এখানে ‘নবরাত্রি’ উৎসবকে অত্যন্ত রঙিনভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এই ছবির মধ্য দিয়ে বলিউডে অভিষেক হচ্ছে সালমান খানের বোন অর্পিতা খান শর্মার স্বামী আয়ুষ শর্মা এবং নায়িকা ওয়রিনা হুসেনের। ওয়রিনার বাবা ইরানের বাসিন্দা, আর মা আফগান।