ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৭
BYবিনোদন প্রতিবেদক, ঢাকা
১২ জানুয়ারি ২০১৯, ১৮:৫০

চোখ বুজে গান করছিলেন বাংলাদেশের তরুণ কণ্ঠশিল্পী স্বপ্নীল সজীব। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মাঝে মাঝে তব দেখা পাই’ গানের একপর্যায়ে এক কাণ্ড করে বসল কলকাতার বেরসিক মাছি। ‘কেন মেঘ আসে’ চরণটি গাওয়ার সময় সেটি ঢুকে পড়ল স্বপ্নীলের মুখের ভেতর। এক ঢোঁকে সেটিকে গিলে গান চালিয়ে গেলেন তরুণ এই শিল্পী। গতকাল শুক্রবার সন্ধ্যায় ভারতের পশ্চিমবঙ্গের হাওড়ার এক সংগীতানুষ্ঠানে এ ঘটনা ঘটে।

সম্প্রতি কলকাতা সফরে গিয়ে মজার সব অভিজ্ঞতার মুখোমুখি হচ্ছেন বাংলাদেশের তরুণ শিল্পী স্বপ্নীল সজীব। গত পরশু তিনি গান করেছেন যোধপুর পার্ক উৎসবের বাংলাদেশ দিবসে। লোকগান, রবীন্দ্রসংগীত ছাড়াও বাংলাদেশের আরেক সংগীতশিল্পী আঁখি আলমগীরের সঙ্গে দ্বৈত কণ্ঠে ‘সেই তুমি’ গেয়ে প্রয়াত আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানান তাঁরা। এ ছাড়া আগামীকাল ত্রিধারা সম্মেলনীতে এবং ভারতের একটি টেলিভিশন চ্যানেলেও গান করার কথা রয়েছে তাঁর।

কলকাতায় একের পর এক অনুষ্ঠানে গান করতে কেমন লাগছে? জানতে চাইলে তিনি বলেন, ‘কলকাতাসহ ভারতের বিভিন্ন জায়গায় নিয়মিত গান করি। তবে যোধপুর পার্ক উৎসবে গান করার সুযোগ পাওয়াটা ছিল আমার জন্য অনেক সম্মানের। কেননা এই মঞ্চেই গান করছেন ভারতের জীবন্ত কিংবদন্তি আশা ভোসলে, শ্রদ্ধেয় অমিত কুমার ও শ্রেয়া ঘোষাল।’

কলকাতার বন্ধুদের কথা জানতে চাইলে তিনি বলেন, ‘ইমনের সঙ্গে দেখা হয়েছে। তাঁর সঙ্গে সব সময়ই ভালো সময় কাটে আমার। মজার ব্যাপার হচ্ছে, কোথাও কোথাও সে আমাকে ছোট ভাই হিসেবে পরিচয় করিয়ে দেয়।’

উল্লেখ্য, ২০১৭ সালে ‘প্রাক্তন’ ছবির ‘তুমি যাকে ভালোবাসো’ গানটির জন্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান শিল্পী ইমন চক্রবর্তী। গত বছরের জুলাই মাসে স্বপ্নীল ও ইমন কণ্ঠ দেন ‘খয়েরি বিকেল’ নামে একটি মৌলিক গানে। একই সঙ্গে গানটির ভিডিওতে অংশ নেন দুই বাংলার এ দুই বন্ধু।