ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৭
BYবিনোদন ডেস্ক
১২ জুলাই ২০১৯, ১৫:১২

বলিউডের শুরু থেকেই প্রেমের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বৃষ্টি। হোক তা হোস পাইপের অথবা প্রাকৃতিক। কথায় বলে, কেউ যদি আপনাকে পাথর ছুড়ে মারে তো সেই পাথর জড়ো করে সেগুলো দিয়ে সেতু বানান, ঘর বানান। বলিউডও তা–ই করেছে। যখনই ঝুম বৃষ্টি হয়েছে, তখন স্যাঁতসেঁতে ঘরে বসে মেজাজ খারাপ না করে রাস্তায় প্রেমিকের সঙ্গে হাঁটতে হাঁটতে হাতে রাখা ছাতাটা উড়িয়ে দিয়েছে। বৃষ্টির ফোঁটা মেখে তুমুল প্রেম করেছে নায়ক আর নায়িকা। আর ঠিক তখনই কোত্থেকে যেন টুংটাং করে বেজে উঠেছে ভালোবাসার গান।

আজ বৃষ্টিকে যাঁরা রোমান্টিক ভাবছেন, তার পেছনে বলিউডের অবদান অস্বীকার করা যাবে না। বৃষ্টি যখন মানুষের কাছে উপদ্রব হয়ে হাজির হয়েছে, তখন বলিউড সেখানে প্রেমের ছক্কা হাঁকিয়েছে। তাই একনজরে দেখে আসা যাক বলিউডের সেরা পাঁচ আইকনিক দৃশ্য, যেখানে বৃষ্টিতে প্রেম জমে হয়েছে ক্ষীর!

‘রাজা হিন্দুস্তানি’ ‘রাজা হিন্দুস্তানি’ ১৯৯০–এর দশকে মুক্তি পাওয়া সবচেয়ে বেশি অর্থ উপার্জনকারী ছবি। মাত্র ৮ কোটি ৬২ লাখ টাকা দিয়ে বানানো এই ছবি বক্স অফিসে তুলে এনেছিল ১১৪ কোটি ৫১ লাখ টাকা। এ তো গেল টাকার হিসাব। এই ছবিতে আমির খান আর কারিশমা কাপুর বৃষ্টি থেকে বাঁচার জন্য দুজনে একটা গাছের তলে আশ্রয় নিলেন। আর কারিশমার বৃষ্টিতে ভেজা দেখে মুগ্ধ হয়ে আমির খান কিছুক্ষণ চেয়ে রইলেন। এরপর চুম্বন। এটাকে বলিউডের সর্বকালের সর্বশ্রেষ্ঠ রোমান্টিক দৃশ্যগুলোর একটি বলে বিবেচনা করা হয়।‘কুছ কুছ হোতা হ্যায়’বলিউডের বড় পর্দার অন্যতম সেরা জুটি শাহরুখ খান আর কাজল। ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে বৃষ্টির মধ্যে কাজল যখন লাল শাড়ি পরে চুল থেকে পানি সরাচ্ছিলেন, তখন শাহরুখ অপলক চোখে সেই দৃশ্য দেখছিলেন। এরপর একমুহূর্ত সব চুপ। তারপর পেছন থেকে ভেসে এল পিয়ানোর সুর। হৃদয়ে থেকে যায় শাহরুখ আর কাজলের সেই প্রেমের দৃশ্য।‘তুমসে নেহি দেখা’ চুমু খাওয়ার জন্য ইন্ডাস্ট্রিতে ইমরান হাশমির একটা আলাদা খ্যাতি আছে। আর সেই চুমু যদি হয় বৃষ্টির ভেতর, তাহলে তো কথাই নেই। দিয়া মির্জা বাসস্টপে দাঁড়িয়ে বৃষ্টির পানি নিয়ে খেলা করছিলেন। খানিক দূরে গাড়ির ভেতর উইন্ডশিল্ডের জমা পানি আর ওয়াইপাইয়ের আসা–যাওয়ার ভেতর মুগ্ধ হয়ে সেই দৃশ্য দেখছিলেন ইমরান হাশমি। এরপর যা দৃশ্য, তা দর্শক মনে রাখতে বাধ্য।
‘বদমাশ কোম্পানি’‘বদমাশ কোম্পানি’ ছবিতে গাড়িতে শহীদ কাপুর আর আনুশকা শর্মার চুম্বনের দৃশ্য অনেক দর্শকই ডুবেছেন। বাইরে তখন ঝুম বৃষ্টি হচ্ছিল। আর কোত্থেকে বেজে উঠল, ‘টিপ টিপ বারসা পানি’। ব্যাস, আর কী লাগে!‘আশিকী ২’ বলিউডের সেরা রোমান্টিক ছবিগুলোর একটি ‘আশিকী ২’। বৃষ্টির ভেতর শ্রদ্ধা কাপুর আর আদিত্য রয় কাপুরের সেই আইকনিক দৃশ্য নিশ্চয়ই দর্শকদের হৃদয়ে আটকে গেছে। যখন শ্রদ্ধা কাপুর বৃষ্টির ভেতর দৌড়ে এলেন আর পেছন পেছন এলেন আদিত্য। তারপর রাস্তায় দুজনে থামলেন। জ্যাকেটে মাথা ঢেকে নিজেদেরকে বিচ্ছিন্ন করলেন পৃথিবী থেকে।

বৃষ্টির সঙ্গে ভারতীয় চলচ্চিত্রের সাফল্যের যোগ আছে। একসময় প্রতিষ্ঠিত হয়ে গেল যে নায়িকা মুষলধারার বৃষ্টিতে ভিজলেই ছবি হিট। কিন্তু ভারতে সম্প্রতি দক্ষিণাঞ্চলে দাবদাহ আর তীব্র পানিসংকট দেখা দেয়। এরপর তামিল ছবিতে আর পানির অপচয় করে এসব দৃশ্য দেখানো হবে না বলে ঘোষণা আসে। বেশ কয়েকটা ছবির চিত্রনাট্যে বৃষ্টির দৃশ্যে আসে পরিবর্তন। তাই কী আর করা, ঘুরিয়ে–ফিরিয়ে পুরোনো দৃশ্যই দেখতে হবে!