ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৭
BYনিজস্ব প্রতিবেদক, ঢাকা
২১ জুলাই ২০১৯, ২২:৪৫

কণ্ঠশিল্পী হিসেবে পরিচিতি এবং জনপ্রিয়তা দুটো পেলেও এখন সংগীত পরিচালক হিসেবে সংগীতশিল্পী মুহিন খান বেশ ব্যস্ত সময় পার করছেন। নতুন মৌলিক গানের সুর করা এবং সংগীত পরিচালনা নিয়েই তাঁর ভাবনা বেশি। চলতি বছর ৫০টি গান করার পরিকল্পনা করেছেন তিনি। এর মধ্যে প্রথিতযশা শিল্পীসহ এ প্রজন্মের মোট ২৭ জন শিল্পীর গান থাকছে।

মুহিনের ৫০টি গানের তালিকার ইতিমধ্যে দুটি গান প্রকাশ পেয়েছে। এ ছাড়া গত শনি ও রোববার দুটি নতুন গানের রেকর্ডিং হয়েছে। শনিবার বিউটি এবং রোববার অপু আমানের গান করলেন মুহিন। লেখা বাহুল্য, তাঁরা তিনজনই ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতা থেকে এসেছেন, পরিচিতি পেয়েছেন এ আয়োজনের মাধ্যমেই।

বিউটি, মুহিন ও অপু আমানের কাছাকাছি সময়ে ঢাকার সংগীতাঙ্গনে যাত্রা। ২০০৫ সালে প্রথমবার আয়োজিত ক্লোজআপওয়ানে তৃতীয় হয়েছিলেন কুষ্টিয়ার মেয়ে বিউটি। ২০০৬ সালে একই প্রতিযোগিতায় অংশ নিয়ে দ্বিতীয় হয়েছিলেন মুহিন। ২০১০ সালে একই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল আরেক শিল্পী অপু। এরপর দীর্ঘদিন তাদের গানের ভুবনে পথচলা।

কণ্ঠশিল্পী হিসেবে মুহিনের বেশ পরিচিতি এবং জনপ্রিয়তা ছিল সংগীতাঙ্গনে। এবার গানের সুর করা এবং সংগীত পরিচালনায় আটঘাট বেঁধে নেমেছেন মুহিন। শনিবার ‘ওরে পাগল হয়ে খুঁজি যারে’ শিরোনামের গানটির রেকর্ডিং হয়েছে ইস্কাটনের একটি স্টুডিওতে। জামাল হোসেনের লেখা এই গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন মুহিন। কণ্ঠ দিয়েছেন বিউটি। আজ রোববার একই স্টুডিওতে একই গীতিকারের লেখা মুহিনের সুর ও সংগীত পরিচালনায় অপু আমানের গানটির রেকর্ডিং হয়। সুবীর নন্দীর স্মরণে ‘অভিমান’ শিরোনামে গানটি ধারণ করা হয়েছে।

এ প্রসঙ্গে মুহিন বলেন, ‘আমি সংগীত পরিচালনায় আসার পর থেকেই ইচ্ছে ছিল ওদের দিয়ে গান করানোর। কিন্তু তা কেন জানি হয়ে উঠছিল না সুযোগের অভাবে। সেই সুযোগটা অবশেষে তৈরি করে দিলেন গীতিকার জামাল হোসেন। তাই জামাল ভাইয়ের প্রতি আমি কৃতজ্ঞ। আমার সুরে দুই শিল্পীই বেশ ভালো গেয়েছেন।’

সমসাময়িক সহশিল্পীর সুরে গান করে বিউটি আর অপু দুজনেই খুশি। তাদের আশা, গানগুলো প্রকাশের পর সাড়া ফেলবে। এর আগে গত বছর মুহিন খানের সুর সংগীতে একটি নতুন মৌলিক গানে তরুণদের পাশাপাশি সৈয়দ আব্দুল হাদী, সুবীর নন্দী, কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবীর মতো বড় শিল্পীরা গেয়েছেন। গেল বছর সেপ্টেম্বরে ভারতের জনপ্রিয় শিল্পী কুমার শানুর গানও করেছেন তিনি। মুহিন জানান ‘তুমি আপন করে নিয়ো আমায়’ শিরোনামের গানটি একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং ইউটিউবে প্রকাশের জন্য করেছেন তিনি। ইতিমধ্যে ২টি গান প্রকাশিত হয়েছে। ৩ মাসে মোট ৫০টি গান করা হবে। সব গানের পরিকল্পনাও চূড়ান্ত। গানগুলো মিউজিক ভিডিও নির্মাণ শেষে ‘রঙ্গন মিউজিক মঞ্চ’তে প্রকাশ পাবে।