ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৭
BYবিনোদন প্রতিবেদক
২৩ জুলাই ২০১৯, ০৮:০০

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং কবি সুকান্তকে স্মরণ করল গণসংগীত শিল্পীদের সংগঠন ঋষিজ শিল্পীগোষ্ঠী। এ তিন কবির স্মরণ অনুষ্ঠানে সম্মাননা পেলেন সাংস্কৃতিক অঙ্গনের তিন গুণী।

জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে গতকাল সোমবার বিকেলে অনুষ্ঠিত এ আয়োজনে সম্মাননা জানানো হয়েছে অধ্যাপক আফসার আহমদ, রবীন্দ্র সংগীতশিল্পী তপন মাহমুদ ও রোকাইয়া হাসিনা নেলীকে। এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। প্রধান বক্তা ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। সভাপতিত্ব করেন ঋষিজ শিল্পীগোষ্ঠীর সভাপতি ফকির আলমগীর।

আয়োজনের শুরুতেই ঋষিজের শিল্পীরা গেয়ে শোনান ‘হিমালয় থেকে সুন্দরবন’, ‘তোরা সব জয়ধ্বনি কর’ ও ‘আগুন জ্বালো’ গানগুলো। আলোচনায় খালিদ মাহমুদ চৌধুরী বলেন, কিছুদিন ধরে দেশব্যাপী সামাজিক অবক্ষয় লক্ষ্য করছি। গুজব ছড়িয়ে, নানা চক্রান্ত করে দেশের মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। কিন্তু এটা বাংলাদেশ। এ দেশের মানুষ ’৫২ সালে হারেনি, ’৭১ সালেও হারেনি। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা একটি অসাম্প্রদায়িক দেশ পেয়েছি এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে উন্নত দেশের পথে যাত্রা শুরু করেছি। সুতরাং আমাদের পরাজিত করার সুযোগ নেই। জয় আমাদের নিশ্চিত।

বিশ্বজিৎ ঘোষ বলেন, আমরা পেছনের দিকে যাত্রা করছি। ছেলেধরা সন্দেহে গণপিটুনি দিয়ে মানুষকে মারা হচ্ছে, পদ্মাসেতুর জন্য মানুষের মাথা দরকার, এ রকম গুঞ্জন সৃষ্টি হয়েছে। এটা আমাদের বাংলাদেশ নয়। বাংলাদেশকে নতুন করে গড়ে তুলতে হবে। প্রয়োজনে ধ্বংস করে নতুনের জয়গান গেয়ে যেতে হবে।

আলোচনা ও সম্মান জানানোর পর ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে দলীয় সংগীত পরিবেশন করেন আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যানিকেতন, আনন্দন, সমস্বর ও পঞ্চভাস্বর-এর শিল্পীরা। আবৃত্তি করেন ইকবাল খোরশেদ, রফিকুল ইসলাম, ফয়জুল আলম পাপ্পু ও অনন্যা লাবনী পুতুল। একক কণ্ঠে সংগীত পরিবেশন করেন তপন মাহমুদ, ফকির আলমগীর, ফাহিম হোসেন চৌধুরী, সমর বড়ুয়া ও বিমান চন্দ্র বিশ্বাস।