ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর ২০১৭, ২ পৌষ ১৪২৪
BY  অনলাইন ডেস্ক ০৭ ডিসেম্বর ২০১৭, ১১:১২ | অনলাইন সংস্করণ
কম ক্যালরির সবজিগুলোর মধ্যে বেগুন অন্যতম। এটি পোলাও, চিকন চালের ভাত কিংবা মুড়ি মাখানো- সব খাবারের সঙ্গে সহজেই মানিয়ে যায়। ভর্তা, ভাজা, চপ- কতভাবে যে বেগুনের ব্যবহার হয়ে থাকে তা বলা মুশকিল। একটু এলার্জি ভাব হওয়া ছাড়া বেগুন আপনার জন্য যা যা করে তার সবটাই গুণ। তাই বেগুন খাওয়া ঠিক না, কোনও উপকার নেই এমনটা ভাবা একদম উচিত নয়। এতে আয়রন, ক্যালসিয়াম, খনিজ পদার্থ, ভিটামিন এ, বি, সি, শর্করা, চর্বি, আমিষ প্রভৃতি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে। এসব উপাদান শুধু রোগমুক্তিতে ভূমিকা রাখে না, একইসঙ্গে উচ্চ রক্তচাপ ও মানসিক চাপ কমাতেও সাহায্য করে।

বেগুনের নানা পুষ্টিগুণ-   শর্করা নিয়ন্ত্রণ করে

বেগুনে কার্বোহাইড্রেট কম এবং ফাইবার বেশি থাকায় ডায়াবেটিস রোগীরা অনায়াসে বেগুন খেতে পারেন। নিয়মিত বেগুন খেলে তাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। একইসঙ্গে এই আঁশ গ্লুকোজ শোষণকেও নিয়ন্ত্রণ করে। তাই যাদের টাইপ ২ ডায়াবেটিস আছে তাদের জন্য বেগুন খুবই ভালো।

ক্যান্সারের আক্রমণ ঠেকায়

বেগুনে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং ফাইবার রয়েছে, যা শরীর থেকে টক্সিন বের করে দেয়। ফলে এই খাবারটি সহজেই কোলন ক্যান্সারের আক্রমণ ঠেকায়।

ওজন কমায়

বেগুনে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় তা খিদে কমাতে সাহায্য করে। এর ফলে নিয়মিত বেগুন খেলে ওজনও কমে।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

বেগুনে পটাসিয়াম এবং অ্যান্থোসায়ানিন থাকায়, নিয়মিত এই খাবারটি কেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

হার্ট ভালো রাখে

বেগুন হার্ট ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে ভিটামিন বি-সিক্স, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টি অক্সিডেন্ট থাকায় তা হার্টের ধমনি ভালো থাকে। একইসঙ্গে হার্ট অ্যাটাকেরও আশঙ্কা কমায় বেগুন।

মস্তিষ্ক সুস্থ রাখে

শুধু হার্টই নয়, মস্তিষ্কও ভালো রাখে বেগুন। বেগুনে থাকা ফাইটোনিউট্রিন্টস মস্তিষ্কের কোষ সুস্থ রাখে। একইসঙ্গে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও ভূমিকা রাখে বেগুন।

ত্বক ভালো রাখে

বেগুন খেলে ত্বক সজীব এবং উজ্জ্বল থাকে। এছাড়া বলিরেখাও আটকে দেয় বেগুন।

এছাড়া বেগুনে বেশ ভালো পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা একে অ্যান্টি ভাইরাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণাগুণ দিয়ে থাকে। এতে সামান্য মাত্রার নিকোটিন থাকায় তা ধূমপায়ীদের ধূমপান ছাড়াতে সহায়তা করে। তাই স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত বেগুন খাওয়ার চেষ্টা করুন।

 

x