ঢাকা, রবিবার, ২২ এপ্রিল ২০১৮, ৯ বৈশাখ ১৪২৫
BYপ্রিয়াংকা পান্ডে, ঢাকাটাইমস

গরম পড়েছে। বাজারে উঠতে শুরু করেছে বাহারি ফল। বাজারে অন্য ফলের তুলনায় আম-জামের কদর বেশি থাকলেও গুণাগুণে বিদেশি ফল বেরির পাল্লা ভারি বলে মনে করেন পুষ্টি বিজ্ঞানীরা।

সম্প্রতি ফিনল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় ‘ইউ ই এফ’ এর প্রতিবেদনে বলা হয়েছে বেরি ফলের গুণাগুণ সম্পর্কে। তারা জানান, রঙিন ফল বেরিতে রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিডেন্ট এবং পলিফেনল যা হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে এবং শরীরের অতিরিক্ত ফ্যাট কমিয়ে ওজন নিয়ন্ত্রনে রাখে। এছাড়াও বেরি ফলে ক্যানসার প্রতিরোধক উপাদান রয়েছে বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির একদল গবেষক।

বিজ্ঞানীরা জানান,বেরির মধ্যে বিদ্যমান রঞ্জক পদার্থের জন্যই এটি ক্যানসার প্রতিরোধক। লাল, নীল ও বেগুনী - এই তিনটি রং এনজাইম এসআইআরটি৬ নামক উপাদান বৃদ্ধি করে। যা ক্যানসার চিকিৎসায় অনন্য ভুমিকা রাখে।

এসআইআরটি৬ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক এবং এই উপাদানের ঘাটতিতে মানব শরীরে বয়সের ছাপ দ্রুত দৃশ্যমান হয়। অর্থাৎ চিরযৌবন ধরে রাখার জন্য বেরি বেশ উপকারী ফল।

বেরি নিয়ে গবেষণা বিষয়ক এক সাক্ষাৎকারে ‘ইউ ই এফ’ বিশ্ববিদ্যালয়ের প্রধান অধ্যক্ষ মিনা রানেস্ত-রিলা বলেন, আমাদের গবেষণার অন্যতম মজার দিক ছিল বেরিতে ‘ক্যানিডিন’ খুঁজে পাওয়া। এটি একটি জৈব উপাদান যা বন্য ফলে বিদ্যমান থাকে।

এসআইআরটি৬’কে শক্তি দেয় ক্যানিডিন । তবে যেকোন রঙিন ফলে এটি থাকে না । সাধারণত রঙিন বন্য ফল-পাকড়ে এই উপাদান দেখা যায়। বিজ্ঞানীরা এই উপাদানটিকে সংরক্ষণের প্রয়াস চালিয়ে যাচ্ছেন। তাদের সফল প্রয়াসে ক্যানসার চিকিৎসায় নতুন আশা উন্মোচন হবে বলে মনে করা হচ্ছে।

(ঢাকাটাইমস/১৬এপ্রিল/পিপি/এজেড)