ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৬

কণ্ঠস্বর বিধাতার দেয়া শ্রেষ্ঠ সম্পদ

https://www.jagonews24.com/health/news/421831
BYবিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ১৬ এপ্রিল ২০১৮

বিশ্ব কণ্ঠ দিবস- ২০১৮ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব ফোনো সার্জনস অব বাংলাদেশের উদ্যোগে সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)’র এ ব্লকের সামনে বটতলা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠান উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। ‘মেক দ্য ভয়েস, টু চেরিশ ইউর ভয়েস’ প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার।

বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আকতার রহমান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশন অব ফোনো সার্জনস অব বাংলাদেশ-এর সভাপতি ও বিএসএমএমইউ-এর নাক কান ও গলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এসএম খোরশেদ আলম মজুমদার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. মনি লাল আইচ। বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করবেন ডা. শেখ হাসানুর রহমান।

আরও উপস্থিত ছিলেন পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, বিএসএমএমইউ-এর অটোল্যারিংগোলজি হেড নেক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. মো. আবুল হাসনাত জোয়ারদার, অধ্যাপক ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী, অধ্যাপক ডা. মো. মনজুরুল আলম, অধ্যাপক ডা. মো. আজহারুল ইসলাম, অধ্যাপক ডা. এ এইচ এম জহুরুল হক সাচ্চু, অধ্যাপক ডা. নাসিমা আখতার, অধ্যাপক ডা. আল্লাম চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. কানু লাল সাহা, অতিরিক্তি পরিচালক ডা. নাজমুল করিম মানিক প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভারপ্রাপ্ত) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, কণ্ঠস্বরের সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টি জরুরি। এক্ষেত্রে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। বিশ্ব কণ্ঠ দিবস উপলক্ষে আয়োজিত শোভাযাত্রা ও সেমিনার কণ্ঠস্বরের যত্নবান ও চিকিৎসাসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

রামেন্দু মজুমদার বলেন, কণ্ঠস্বর বিধাতার দেয়া অন্যতম শ্রেষ্ঠ সম্পদ। যথাযথ নিয়ম মেনে চলে ও চিকিৎসকের পরামর্শ গ্রহণের মাধ্যমে এ সম্পদকে রক্ষা করতে হবে।

অ্যাসোসিয়েশন অব ফোনো সার্জনস অব বাংলাদেশ-এর সভাপতি ও বিএসএমএমইউ-এর নাক কান ও গলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার জানান, স্বরের সুরক্ষায় গলা জোরে বা উচ্চ চাপে পরিষ্কার করা থেকে বিরত থাকা, যতটা সম্ভব কাশি দেয়া এড়িয়ে চলা, নিচু স্বরে স্পষ্ট করে কথা বলা, চিৎকার বা উচ্চ স্বরে বা ফিস ফিস করে কথা বলা এড়িয়ে চলা, রেডিও বা টেলিভিশন দেখার ও শোনার সময় কম ভলিউমে শুনা ইত্যাদিতে গুরুত্ব দিতে হবে।

এমআরএম/এমএস