ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৭

ঢাকায় ‘বিকল্প চিকিৎসা পদ্ধতি’ নিয়ে সেমিনার

https://www.jugantor.com/capital/208530/ঢাকায়-বিকল্প-চিকিৎসা-পদ্ধতি-নিয়ে-সেমিনার
BY  যুগান্তর ডেস্ক ০৮ আগস্ট ২০১৯, ১৪:৫২ | অনলাইন সংস্করণ
ঢাকায় ‘বিকল্প চিকিৎসা পদ্ধতি’ নিয়ে সেমিনার ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে সম্প্রতি হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি বা বিকল্প চিকিৎসা পদ্ধতি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে স্বাস্থ্য সমস্যার বিভিন্ন জটিল রোগ, গর্ভকালীন স্বাস্থ্য পরিচর্যা, শিশু জন্ম ,জন্মোত্তর স্বাস্থ্য সেবা, শিশু স্বাস্থ্য পরিচর্যা ইত্যাদি বিষয়ে এই বিকল্প চিকিৎসার ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়।

সেমিনারে উদ্বোধনী বক্তৃতায় আইইউবিএটির উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব বলেন প্রচলিত চিকিৎসাব্যবস্থার বিকল্প হিসেবে হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি বিভিন্ন দেশে জনপ্রিয় হচ্ছে। বিশ্বজুড়ে এ চিকিৎসাব্যবস্থার প্রতি মানুষের আস্থা বাড়ছে, বাংলাদেশেও এর প্রসার ঘটছে। সেমিনারে মূল বক্তব্য উপাস্থাপন করেন ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ও কনসালট্যান্ট সিফাত ই রব্বানী। তিনি বলেন, হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি পদ্ধতির সফলতার কারণে আমেরিকাসহ বিভিন্ন উন্নতদেশে জনপ্রিয় হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রে অবস্থিত ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ' প্রতিষ্ঠিত হয় ১৯৭১ সালে। আমেরিকা ও বিশ্বব্যাপী তাদের রোগীদের মধ্যে এটি খুবই সফল ও জনপ্রিয়।

তিনি আরও বলেন ২০১৪ সালে ‘দ্য ফিগ ট্রি হেলথ গ্রুপ’ এর একটি ফ্র্যাঞ্চাইজি ‘দ্য ফিগ ট্রি অ্যান্ড বিয়ন্ড’ নামে যাত্রা শুরু করে এবং বাংলাদেশে সর্বপ্রথম প্রকৃত হোলিস্টিক ট্রিটমেন্টের ধারণা প্রতিষ্ঠিত করে। ছোট আকারে শুরু করলেও এই সেবাটি তার ক্লায়েন্টের মধ্যে সাফল্য ও জনপ্রিয়তা অর্জন করে।

হোলিস্টিক ট্রিটমেন্ট পদ্ধতিতে শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য সুরক্ষার প্রতিও গুরুত্ব আরোপ করা হয়।শরীর সুস্থ রাখতে এবং আরোগ্য লাভ করতে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের মধ্যে সুসমন্বয় রক্ষা করার বিভিন্ন পদ্ধতিও এখানের সেবার গুরুত্বপূর্ণ অংশ।

রোগের চিকিৎসায় নিউট্রিশন থেরাপি ছাড়াও বয়স ও ব্যক্তি বিশেষে স্বাস্থ্য সুরক্ষায় সামঞ্জস্যপূর্ণ খাদ্যাভাব সম্পর্কে যথাযথ নিয়ম পালনে সৎপরামর্শ অতি গুরুত্বপূর্ণ- এই সেবাটি সুলভ মূল্যে পাওয়া যাবে এই প্রতিষ্ঠানটিতে।

এছাড়া বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে তারুণ্যময় চেহারা ও স্বাস্থ্য ধরে রাখতে যে ধরনের খাদ্যাভ্যাস ও নিয়ম মেনে চলা জরুরি- সেগুলো সম্পর্কেও পরামর্শ পাওয়া যাবে এখানে।

শিশু জন্মদানে "ওয়াটার বার্থ" বর্তমানে উন্নত বিশ্বে ক্রমান্বয়ে জনপ্রিয় হয়ে চলছে এবং বাংলাদেশে এই পদ্ধতিতে সর্বপ্রথম "দ্য ফিগ ট্রি এন্ড বিয়ন্ড" সফলভাবে শিশু জন্মদান সম্পন্ন করেছে ২০১৬ সালে আমেরিকা থেকে আমদানিকৃত তাদের "বার্থ পুল" ও অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম ব্যবহার করে তাদের নিজস্ব মিডওয়াইফ এর দ্বারা। উল্লেখ্য, ‘হোলিস্টিক ট্রিটমেন্ট অ্যান্ড নিউট্রিশন থেরাপি’ বিশ্বব্যাপী অল্টারনেট ট্রিটমেন্ট (বিকল্প চিকিৎসা পদ্ধতি) হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে।