ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৬
BY  লাইফস্টাইল ডেস্ক ১৬ জুলাই ২০১৮, ১৭:১২ | অনলাইন সংস্করণ
পাকা আম, ছবি সংগৃহীত বাজারের হাত বাড়ালে পাওয়া যাচ্ছে পাকা আম। আমের মৌসুমে দাম কম হওয়ায় বেশি করে আম কিনলেও অনেক সময় পচে যায়। তবে আপনি জেনে খুশি হবেন যে চাইলে ৬ মাস পর্যন্ত ঘরেই সংরক্ষণ করতে পারবেন আম।

বাজারে যেসব ম্যাঙ্গো জুস মেলে, তাতে কি আর মন ভরে। তাই আমের মৌসুমে বেশি করে আম কিনুন। আর ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন সুস্বাদু আম!

আসুন জেনে নেই ৬ মাস পর্যন্ত কীভাবে ঘরেই সংরক্ষণ করবেন আম।

ডীপ ফ্রিজ

প্রথমে পাকা আম নিয়ে ভালো করে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে। এরপর লম্বাভাবে টুকরো করে কাটতে হবে। এই আমের টুকরোগুলো প্লাষ্টিক বাটি বা পলিব্যাগে ভরে ডীপ ফ্রিজে সংরক্ষণ করা যাবে।

সংরক্ষিত আমের এই পাল্প জুস বা মিল্কশেক তৈরি করে ছোট বড় সবাই খেতে পারবেন। আমের ভরা মৌসুমে আমরা সকলেই যদি কিছু পরিমাণ আমের পাল্প করে সংরক্ষণ করতে পারি তবে তা দেশের আম চাষিদের জন্য যেমন কল্যাণকর হবে তেমনি তা আমাদের ফলের পুষ্টি চাহিদা পূরণে অনেকদিন সহায়ক হবে।

ফুড গ্রেড প্লাস্টিক বক্স

যেনতেন প্লাস্টিকের বাটিতে সংরক্ষণ করতে যাবেন না যেন। তাতে করে উপকার তো পাবেনই না, বরং অপকারই বেশি হবে। এক্ষেত্রে ফুড গ্রেড প্লাস্টিক বক্স ব্যবহার করবেন।

[প্রিয় পাঠক, আপনিও দৈনিক যুগান্তর অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন[email protected]এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]