ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮, ৫ ভাদ্র ১৪২৬

জাতীয় শোক দিবসে ফ্রি বিশেষজ্ঞ চিকিৎসা ও বিনামূল্যে পরীক্ষা

https://www.jugantor.com/doctor-available/79206/জাতীয়-শোক-দিবসে-ফ্রি-বিশেষজ্ঞ-চিকিৎসা-ও--বিনামূল্যে-পরীক্ষা
BY  যুগান্তর রিপোর্ট ১০ আগস্ট ২০১৮, ১৮:৪৯ | অনলাইন সংস্করণ
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আগামী ১৫ আগস্ট বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবা প্রদানের উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা সেবার পাশপাশি প্রথমবারের মতো বেশকিছু পরীক্ষা-নিরীক্ষা বিনামূল্যে ও অর্ধমূল্যে প্রদান করা হবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে বিএসএমএমইউ কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৫ আগস্ট বুধবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করবেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এছাড়া রোগ নির্ণয়ের বেশকিছু পরীক্ষা-নিরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে এবং কিছু পরীক্ষা অর্ধেকমূল্যে করা হবে।

বিনামূল্যে যেসব পরীক্ষা করা হবে সেগুলো হলো - CBC, Urine for R/M/E, Stool for R/M/E এবং অর্ধমূল্যে যেসব পরীক্ষা করা হবে সেগুলো হলো- X-ray Chest (P/A view), Blood for C/S. Urine for C/S. Widal test, S. Creatinine. S. ALT. FCG. USG of Whole Abdomen.

জাতীয় শোক দিবসে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা ও প্রথমবারের মতো পরীক্ষা-নিরীক্ষাসমূহ বিনামূল্যে/অর্ধমূল্যে প্রদানের কার্যক্রম সফল করতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ ও পরিচালককে (হাসপাতাল) নির্দেশ দিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতীয় শোক দিবস উপলক্ষে গৃহীত অন্যান্য কর্মসূচীর মধ্যে রয়েছে- সকাল ৭টায় ধনমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হতে যাত্রা।

সকাল ৮টা ৫০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর ম্যূরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টায় এ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি, দুপুর ১টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর কোরানখানি, দোয়া মাহফিল ও তবারক বিতরণ। এছাড়াও রয়েছে অন্যান্য ধর্মাম্বলম্বীদের জন্য প্রার্থনা অনুষ্ঠান।