ঢাকা, রবিবার, ২২ এপ্রিল ২০১৮, ৯ বৈশাখ ১৪২৫

শীতে শ্বাসযন্ত্রে যেসব সমস্যা হয়

https://www.ntvbd.com/health/176029/শীতে-শ্বাসযন্ত্রে-যেসব-সমস্যা-হয়
BYফিচার ডেস্ক
১১ জানুয়ারি ২০১৮, ১৯:১১

শীতে শ্বাসযন্ত্রের সমস্যা বেড়ে যায়। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৯৬৪তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. মোহাম্মদ তৌফিক হাসান। বর্তমানে তিনি টাঙ্গাইল বক্ষব্যাধি ক্লিনিকে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শীতে শ্বাসযন্ত্রের কিছু সমস্যা হঠাৎ বেড়ে যায়। সাধারণত কোন সমস্যাগুলো বাড়ে এবং কেন বাড়ে?উত্তর : শীতে রোগীরা প্রথমেই এসে আমাদের কাছে কাশির কথা বলে। নাক দিয়ে পানি ঝড়ার কথা বলে। কেউ হয়তো মাথাব্যথার কথা বলে। আবার কারো দেখা যায় শ্বাসকষ্ট ছিল না, হঠাৎ প্রচণ্ড শ্বাসকষ্ট বেড়ে গেছে। এ ধরনের সমস্যা নিয়েই সাধারণত আমাদের কাছে আসে। কিছু ভাইরাস রয়েছে, রাইনোভাইরাস, এডিনোভাইরাস, রেসপেরিটোরি সিনসাইটিক্যাল ভাইরাস—এসব ভাইরাসের শ্বাসযন্ত্রের প্রতি আকর্ষণ থাকে। এই ভাইরাসের কারণে ঠান্ডা লাগে। এতে নাক দিয়ে পানি ঝড়ে। রোগী কাশির কথা বলছে, হাঁচির কথা বলছে, আবার মাথাব্যথার কথা বলছে, নাক বন্ধ হয়ে যাওয়ার কথা বলছে। এই জিনিসগুলো শীতে বেড়ে যাচ্ছে।

শ্বাসযন্ত্র বা রেসপিরেটরি ট্র্যাক্টকে আমরা দুই ভাগে ভাগ করতে পারি। ওপরের অংশ, নিচের অংশ। শীতে সাধারণত আপার রেসপিরেটরি ট্র্যাক্ট ইনফেকশন বেশি হয়। এগুলো যদি আমরা ঠিকমতো চিকিৎসা দিতে না পারি, তাহলে এটি জটিলতার দিকে যায়। জটিল নিউমোনিয়া তৈরি হয়। কারো হয়তো কানের মধ্যে প্রদাহ হয়। কারো হয়তো ইউসটেসিয়ান টিউব, মধ্যকর্ণ ও নাকের সঙ্গে যুক্ত থাকে, সেটি বন্ধ হয়ে যায়, তখন রোগী বিভিন্ন জটিলতায় চলে যায়। আর বাচ্চাদের ক্ষেত্রে দেখা যায় রেসপেরেটিক্যাল সিনসেথিক্যাল যে ভাইরাসটা রয়েছে, সেটি তাদের ব্রঙ্কিওলাইটিস নামে একটি জটিল রোগের দিকে নিয়ে যায়। দেখা যায়, রোগী ভালো ছিল, তবে তার শ্বাসকষ্ট শুরু হলো, তার সাইনোসিস বা অক্সিজেনের স্বল্পতা দেখা দিল, হাসপাতালে নিয়ে যেতে হচ্ছে। অনেক সময় তাকে আইসিইউতেও নিয়ে যেতে হয়। সামান্য সর্দি-কাশি থেকে জটিল সমস্যা হতে পারে।