ঢাকা, সোমবার, ২২ জানুয়ারি ২০১৮, ৯ মাঘ ১৪২৫

‘কোল্ড অ্যালার্জি আমাদের দেশে প্রকট’

http://www.ntvbd.com/health/176045/‘কোল্ড-অ্যালার্জি-আমাদের-দেশে-প্রকট’
BYফিচার ডেস্ক
১১ জানুয়ারি ২০১৮, ১৯:৫৯

শীতে কোল্ড অ্যালার্জি বেশি হয়। এ সমস্যায় কারা বেশি আক্রান্ত হয়, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের  ২৯৬৪তম পর্বে কথা বলেছেন ডা. মোহাম্মদ তৌফিক হাসান। বর্তমানে তিনি টাঙ্গাইল বক্ষব্যাধি ক্লিনিকে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোল্ড অ্যালার্জি কি? এতে কারা আক্রান্ত হয়?

উত্তর : আমাদের দেশে যারা শ্বাসযন্ত্রের রোগে আক্রান্ত হয়, যাদের অ্যাজমা অথবা অন্যান্য রোগ হয়ে থাকে, তাদের একটি ভুল ধারণা রয়েছে। তারা বিনা কারণেই গরুর মাংস, চিংড়ি ইত্যাদি খাওয়া বন্ধ করে দেয়। তবে ধুলাবালি ও ঠান্ডাকে তারা গুরুত্ব দিতে চায় না। ঠান্ডা বা কোল্ড ও ধুলার অ্যালার্জি আমাদের দেশে খুবই প্রকোট আকারে দেখা যায়। কিছু কিছু লোক রয়েছে যাদের শ্বাসতন্ত্র ঠান্ডার প্রতি খুব বেশি সংবেদনশীল। এতে প্রদাহ তৈরি হয়। তাই দেখা যায় ঠান্ডা এলেই তার শ্বাসের সমস্যা বেড়ে যাচ্ছে। পাশাপাশি তার সাইনোসাইটিস, রাইনাইটিস এটিও বেড়ে যাচ্ছে। তখন রোগীর হাঁচি হচ্ছে, কাশি হচ্ছে, আস্তে আস্তে অ্যাজমা বা কাছাকাছি এ ধরনের লক্ষণের আক্রান্ত হয়ে পড়ে।

আমি যদি তাকে সবকিছু ভালোভাবে পরীক্ষা করে মন্টিলুকাস, এজালাসটিং এগুলো যদি দেই, তাহলে এগুলো প্রতিরোধ করলে পরবর্তী সমস্যাগুলো কম হয়।