ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮, ১ শ্রাবণ ১৪২৬
BYফিচার ডেস্ক
১২ জুলাই ২০১৮, ১৪:২৮

বুক ব্যথা একটি প্রচলিত সমস্যা। বিভিন্ন কারণে বুক ব্যথা হতে পারে। বুক ব্যথার বিভিন্ন কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৩৮তম পর্বে কথা বলেছেন ডা. আসিফ মনোয়ার। বর্তমানে তিনি স্কয়ার হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : বুকে ব্যথার সাধারণ কারণগুলো কী?উত্তর : রোগীরা বুকে ব্যথার সমস্যা নিয়ে আমাদের কাছে আসে। আমরা শুরুতেই একটু তাকে নিশ্চিত করতে চাই। তারা একটু প্যানিক থাকেন, উদ্বিগ্ন থাকেন, প্রথমেই আমরা রোগীর সংক্ষিপ্ত ইতিহাস নিই। তার লক্ষণ, উপসর্গ খুব সংক্ষিপ্তভাবে পর্যবেক্ষণ করে, প্রয়োজনীয় তথ্য নিয়ে ব্যথার ধরন, কারণ বোঝার চেষ্টা করি।প্রশ্ন : কী কী কারণ হতে পারে সেটি?উত্তর : যেমন যদি কেউ বুকে ব্যথা নিয়ে আসে, প্রথমে আমরা চিন্তা করি, গুরুত্বপূর্ণ অঙ্গ যেগুলো রয়েছে, আমাদের হার্ট, ফুসফুস—এগুলোর সঙ্গে সম্পর্কিত কি না। প্রথমে হার্ট সম্পর্কিত, পরে ফুসফুস সম্পর্কিত। যদি হার্ট বা ফুসফুস সম্পর্কিত হয়, এগুলোকে আমরা অত্যন্ত দ্রুতভাবে পর্যবেক্ষণ করি, মনোযোগ দিই এবং কিছু সাপোর্ট নিয়ে মনোযোগ দিই। দ্রুত কিছু সাপোর্ট নিয়ে আমরা তার চিকিৎসার ব্যবস্থার জন্য উপনীত হই।

হার্ট সম্পর্কিত যে সমস্যাগুলো নিয়ে আমাদের কাছে আসে, এর মধ্যে রয়েছে হার্টের রক্তনালিতে ব্লক। একে আমাদের ভাষায় মায়োকার্ডিয়াক ইসকেমিক রোগ বলি। এর পাশাপাশি হার্টের আরো কিছু জিনিস, কিছু জরুরি অবস্থা হয়। যেমন কোনো ভালভের সমস্যা, হার্টের চারপাশে একটি পর্দা থাকে, এর কোনো প্রদাহ, হার্টের ভালভগুলো মাঝখানে ছিদ্র, ফুসফুসের ইনফেকশন বা নিউমোনিয়া হোক, ফুসফুসের কোনো রক্তনালিতে রক্ত জমাট বেঁধে কোনো সমস্যা সৃষ্টি হওয়া। অন্যান্য কারণের মধ্যে গ্যাস্ট্রোইনটেসটাইনাল সিস্টেমটা আমরা হাইলাইট করি। এটা নিয়ে লোকেরা আমাদের কাছে আসেন।

বুকের ব্যথা হলে তাঁরা এটা মাথায় নিয়ে আসেন যে আমার অন্য কিছু হয়নি, হয়তো গ্যাসের সমস্যা হয়েছে। আমরা শুরুতে এটা মাথায় রাখি যে রোগীকে নিশ্চিত করতে হবে, রোগীকে কিছুটা বোঝাতে হবে এবং দ্বিতীয়ত এটা বের করার মতো আসলেই কি না, সেটি দেখতে হবে।