ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রহায়ণ ১৪২৬
BYফিচার ডেস্ক
১৯ আগস্ট ২০১৮, ১৮:১৭

এনাল ফিসারের সমস্যায় অনেকেই ভোগেন।এনাল ফিসারকে সাধারণভাবে গ্যাজও বলা হয়।সাধারণত কোষ্ঠকাঠিন্য থেকে এনাল ফিসারের সমস্যা হয়।

এনাল ফিসারের চিকিৎসার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭৪তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা। বর্তমানে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ এবং সিটি হসপিটাল লিমিটেডের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এনাল ফিসারের চিকিৎসা কীউত্তর : এই রোগের সঙ্গে কোষ্ঠকাঠিন্য খুব বেশি সম্পর্কিত। কোষ্ঠকাঠিন্যের সঙ্গে আমাদের প্রতিদিনের যে অভ্যাস বা আমরা যে জীবন যাপন করছি, এটি খুব বেশি সম্পর্কিত। যেমন আপনি বলছিলেন, বাচ্চাদের এই সমস্যা হচ্ছে, এটাও কিন্তু জীবনযাপনের যে অভ্যাস সেটির সঙ্গে জড়িত। এই ধরনের সমস্যা নিয়ে যখন আমাদের কাছে রোগীরা আসেন- এনাল ফিসার হোক বা কোষ্ঠকাঠিন্য হোক- যেহেতু মলের সঙ্গে সম্পর্কিত- তখন খাদ্যের অভ্যাস পরিবর্তন করতে বলি। বিশেষ করে আমরা বলি একটু আঁশযুক্ত খাবার যেন খায়। যেমন ফলমূল। এরপর সবুজ শাকসবজি। আর পানি পর্যাপ্ত পরিমাণে খেতে হবে।

অনেক রোগীকে পানি খাওয়ার কথা জিজ্ঞেস করলে বলে, হ্যাঁ অনেক পানি খাই। জানতে পারলে দেখবেন তিন চার গ্লাস খাচ্ছে। তাদের কাছে সেটুকুই অনেক। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে তাদের এ বিষয়ে সচেতন হতে হবে। প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে আমরা বলি অন্তত দুই থেকে আড়াই লিটার পানি পান করার জন্য। আর সঙ্গে যেটি করতে হবে, একটু ব্যায়ামের অভ্যাস রাখতে হবে। নিয়মিতভাবে শারীরিক পরিশ্রমও জরুরি যেন মল ত্যাগ করার অভ্যাসটা আরো বেশি স্বাভাবিক হয়।