ঢাকা, সোমবার, ১৫ অক্টোবর ২০১৮, ৩০ আশ্বিন ১৪২৬
BYফিচার ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৪

ব্লাড ক্যানসারের সুনির্দিষ্ট কারণ এখনো জানা যায়নি। ছবি : সংগৃহীত সাধারণত ব্লাড ক্যানসার হওয়ার নির্দিষ্ট কারণ এখনো জানা যায়নি। তবে কিছু বিষয় রয়েছে যেগুলো ব্লাড ক্যানসারের ঝুঁকিকে বাড়ায়।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২০৪তম পর্বে কথা বলেছেন ডা. মুনিম আহমেদ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের রক্ত রোগ বিশেষজ্ঞ হিসেবে কর্মরত।

প্রশ্ন : ব্লাড ক্যানসার হওয়ার জন্য ঝুঁকিপ্রবণ দল কারা?উত্তর : রক্তের ক্যানসার কেন হচ্ছে, এটি পুরোপুরি আবিষ্কার হয়নি। কিন্তু কিছু কিছু ঝুঁকির বিষয় রয়েছে, যেগুলো এই ক্যানসার হওয়ার গতিকে বাড়ায় বলে প্রমাণিত হয়েছে। আমরা যদি টিনজাত খাবার বেশি খাই, আবার যেসব খাবার প্রিজারভেটিভ দেওয়া, এগুলো খাই, তাহলে ঝুঁকিটা অনেক বাড়ে। এ ছাড়া পরিবেশগত কিছু বিষয় রয়েছে, যেমন একজন কৃষক কাজ করছে, রাসায়নিক দ্রব্যটা তার কতটুকু শারীরিক সংস্পর্শে আসছে, এর ওপর অনেকাংশে নির্ভর করে। এর মধ্যে কিছু উপাদান রয়েছে যেগুলো আসলে খুব ক্ষতিকর। এরপর কিটনাশক বলি, এই দ্রব্যগুলো যদি সরাসরি শারীরিক সংস্পর্শে এবং দীর্ঘমেয়াদে এসে যায়, তাহলে তার রক্তের ক্যানসারের ঝুঁকিটা অনেক বেশি।