ঢাকা, সোমবার, ২৪ জুন ২০১৯, ১০ আষাঢ় ১৪২৭

গর্ভাবস্থায় রক্তস্বল্পতা হলে কীভাবে বুঝবেন?

https://www.ntvbd.com/health/232925/গর্ভাবস্থায়-রক্তস্বল্পতা-হলে-কীভাবে-বুঝবেন
BYফিচার ডেস্ক
১১ জানুয়ারি ২০১৯, ১৮:১৬

গর্ভাবস্থায় রক্তস্বল্পতার লক্ষণের বিষয়ে কথা বলেছেন ডা. নাঈমা শারমিন হক। ছবি : এনটিভি গর্ভাবস্থায় অনেককেই রক্তস্বল্পতায় ভুগতে দেখা যায়। দুর্বল লাগা, হাঁপিয়ে ওঠা, শ্বাসকষ্ট হওয়া ইত্যাদি রক্তস্বল্পতার কিছু লক্ষণ।

গর্ভাবস্থায় রক্তস্বল্পতার লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১৪তম পর্বে কথা বলেছেন ডা. নাঈমা শারমিন হক। বর্তমানে তিনি জয়নুল হক শিকদার মেডিকেল কলেজের গাইনি ও অবস বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : গর্ভাবস্থায় রক্তস্বল্পতা হলে কী লক্ষণ প্রকাশ পাবে?

উত্তর : রক্তস্বল্পতার কিছু নিজস্ব লক্ষণ থাকে। যেমন : হাঁপিয়ে যাওয়া, দুর্বল লাগা, বেশিক্ষণ কাজ করতে না পারা, এটি আসলে গর্ভাবস্থার লক্ষণের সঙ্গে কিছুটা মিলে যায়। মায়েরা ধরে নেয় যে বাচ্চা পেটে, বাচ্চা আসার কারণেই এটা হচ্ছে। যারা সতর্ক, তারা যখন চিকিৎসকের কাছে আসে, যখন পরীক্ষা করতে দেওয়া হয়, তখন দেখা যায় যে তাদের রক্ত হিমোগ্লোবিনের পরিমাণ খুব কম।

যদি কেউ আগে থেকে জানেন যে তার থ্যালাসেমিয়া রয়েছে, তাহলে এটি তার গর্ভাবস্থার সময় রক্তস্বল্পতাকে আরো বাড়িয়ে দিতে পারে। এমনিতেই তার শরীরে রক্ত কম উৎপাদন হচ্ছে, যখন সে গর্ভাবস্থায় থাকে, তখন তার হিমোগ্লোবিনের পরিমাণ আরো কমে যায়। কিন্তু যদি কারো থ্যালাসেমিয়া না থেকে থাকে, তাহলে রোগীর পক্ষে আসলেই রোগ নির্ণয় করা কঠিন। তবে হ্যাঁ, যখন একজন মানুষ রক্তশূন্য হয়, সে ফ্যাকাসে হবে, তার একটু শ্বাসকষ্ট লাগতে পারে, সে অল্প কাজেই দুর্বল হয়ে যেতে পারে। এসব উপসর্গ খুব প্রকটভাবে দেখা যায়।

আর যদি এমন হয় যে ছয় মাস বা সাত মাসের গর্ভাবস্থা, পেটটা হয়তো তেমন বড় হচ্ছে না, তখন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। একজন রক্তশূন্য মায়ের সন্তানও রক্তস্বল্পতার অভাবে বড় হচ্ছে। সে ক্ষেত্রে পানি কম তৈরি হতে পারে, বাচ্চার ওজন ছোট হতে পারে।