ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৭

হঠাৎ কিডনি বিকল বলতে কী বোঝায়?

https://www.ntvbd.com/health/242481/হঠাৎ-কিডনি-বিকল-বলতে-কী-বোঝায়
BYফিচার ডেস্ক
১৫ মার্চ ২০১৯, ১৪:৫১

একিউট কিডনি ইনজুরির বিষয়ে আলোচনা করেছেন ডা. জাকির হোসেন ও ডা.সানজিদা হোসেন। ছবি : এনটিভি একিউট কিডনি ইনজুরি বা একিউট রেনাল ফেইলিউর বা হঠাৎ কিডনি বিকল হওয়া কিডনির একটি জটিল অবস্থা। সাধারণত কিডনি হঠাৎ করেই তার কার্যক্রম বন্ধ করে দিলে একে একিউট কিডনি ইনজুরি বলে।

একিউট কিডনি ইনজুরি বা হঠাৎ কিডনি বিকলের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৭৭তম পর্বে কথা বলেছেন ডা. জাকির হোসেন। বর্তমানে তিনি জাতীয় কিডনি ইনস্টিটিউট অ্যান্ড ইউরোলজি কিডনি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একিউট কিডনি ইনজুরি বলতে কী বোঝায়?উত্তর : একিউট কথার মানে হচ্ছে হঠাৎ করে। একজন সুস্থ মানুষ স্বাভাবিক জীবনযাপন করছে, হঠাৎ করে দেখা গেল তার শরীর কাজ করছে না, দুর্বল লাগছে, প্রস্রাব কমে যাচ্ছে, শরীর ফুলে যাচ্ছে। হঠাৎ করে হয়তো বলছে তার প্রেশারটা বেড়ে গেছে, বমি বমি ভাব হচ্ছে, বমি হতে পারে, এই ধরনের অবস্থা হঠাৎ করে হওয়ার পর কিডনিটা শাটডাউন করে বা থেমে যায়। কিডনির কাজ কমে যায় বা কাজ বন্ধ হয়ে যায়। আগে থেকে সমস্যা নয়, সে সুস্থ মানুষ, হঠাৎ করে তার এ ধরনের সমস্যা হলো, একে একিউট কিডনি ইনজুরি বা হঠাৎ কিডনি বিকল বলে।