ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৭

ছানির অস্ত্রোপচারে ব্যবহৃত লেন্সের দাম কেমন?

https://www.ntvbd.com/health/243453/ছানির-অস্ত্রোপচারে-ব্যবহৃত-লেন্সের-দাম-কেমন
BYফিচার ডেস্ক
২১ মার্চ ২০১৯, ১৭:১০

ছানির অস্ত্রোপচারের সময় ব্যবহৃত লেন্সের দামের বিষয়ে কথা বলেছেন অধ্যাপক ডা. এম নজরুল ইসলাম। ছবি : এনটিভি ছানির অস্ত্রোপচারের পর বিভিন্ন লেন্স ব্যবহার করা হয়। কখনো সাধারণ, কখনো মাল্টিফোকাল বা টোরিক লেন্স ব্যবহার হয়। এসব লেন্সের দাম কেমন?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৮৩তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. এম নজরুল ইসলাম। বর্তমানে তিনি বাংলাদেশ আই হসপিটালের গ্লুকোমা বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ছানির অস্ত্রোপচারে ব্যবহৃত লেন্সের দাম কেমন?উত্তর : কিছু লেন্স বিদেশ থেকে আনতে হয়; যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্য থেকে। একটি মাল্টিফোকালে লেন্সের দাম ৭০ থেকে ৮০ হাজার টাকা। কিন্তু আমি যদি পার্শ্ববর্তী দেশ ভারত থেকে লেন্স আনি, এটার দাম কিন্তু কম। ২০ থেকে ২৫ হাজার টাকা। সুতরাং এ ধরনের লেন্স আমরা ব্যবহার করতে পারি। অন্যদিকে সাধারণ যে ভারতের লেন্সগুলো, সেগুলোর দাম খুব কম। তিন থেকে চার হাজার টাকা। কিন্তু একই লেন্স যদি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য বা অন্য কোনো দেশ থেকে ব্যবহার করেন, সেগুলোর দাম অনেক। ১৫ থেকে ২০ হাজার টাকা।

আসলে একটি অস্ত্রোপচারে কিন্তু খরচ অনেক হয়। কেন খরচ হয়? কারণ, অনেক মূল্যবান মাইক্রোস্কোপ ব্যবহার করতে হয়। অনেক দামি ফ্যাকো মেশিন ব্যবহার করতে হয়। অপারেশন থিয়েটার অনেক ভালোভাবে ব্যবস্থাপনা করতে হয়। অভিজ্ঞতার বিষয় রয়েছে। এ কারণে শেষ পর্যন্ত খরচ হয়তো বেশি হয়, কিন্তু লেন্সের দাম যে খুব বেশি তা বলব না।