ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৭

ঋতুস্রাবের সময় জরুরি ৫ খাবার

https://www.ntvbd.com/health/256107/ঋতুস্রাবের-সময়-জরুরি-৫-খাবার
BYফিচার ডেস্ক
১২ জুন ২০১৯, ১৪:৪৪

ঋতুস্রাবের সময় সবুজ শাকসবজি বেশি করে খান। ছবি : সংগৃহীত ঋতুস্রাব নারী শরীরের স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। পেটেব্যথা, পেশিব্যথা, আয়রনের ঘাটতি, মেজাজের ওঠা-নামা, শারীরিক অস্বস্তি ইত্যাদি ঋতুস্রাবের প্রচলিত সমস্যা।

কিছু খাবার রয়েছে, যেগুলো এ সময়ের সমস্যা কমাতে কিছুটা সাহায্য করে। ঋতুস্রাবের সময় খাওয়া জরুরি এমন কিছু খাবারের কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ক্যালইট সাইনস।

১. সবুজ শাকসবজি

ঋতুস্রাবের সময় গুরুত্বপূর্ণ খাবার হলো সবুজ শাকসবজি। সবুজ শাকসবজিতে আয়রন থাকে। আর এ সময়টায় আয়রনসমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। তাই পালংশাক, কচু, কাঁচকলা ইত্যাদি রাখতে পারেন এ সময়ের খাদ্যতালিকায়।

২. দই

দইয়ের মধ্যে রয়েছে ক্যালসিয়াম। এটি পেশিকে শিথিল করতে সাহায্য করে। দই হজম ভালো করতেও উপকারী। তাই ঋতুস্রাবের সময় এ চমৎকার খাবারটি খাদ্যতালিকায় রাখুন।

৩. কলা

কলার মধ্যে রয়েছে পটাশিয়াম, বি৬। এ ছাড়া এর মধ্যে অন্যান্য ভিটামিনও রয়েছে। কলা শরীরে শক্তি জোগায়। তাই এ ফলটি রাখতে পারেন এ সময়ের তালিকায়।

৪. চকলেট

ঋতুস্রাবের সময় কি চকলেট খাওয়া ভালো? এ প্রশ্নটি অনেকেই করে থাকেন। আসলে এখানে একটি বিষয় রয়েছে। ঋতুস্রাবের সময় আপনি চকলেট খেতে পারেন, তবে সেটি দুধ চকলেট না হয়ে ডার্ক বা কালো হওয়া ভালো। দুধ চকলেটে প্রচুর চিনি থাকে। এটি শরীরের জন্য ক্ষতিকর।

কালো চকলেটের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এ ছাড়া এর মধ্যে রয়েছে ম্যাগনেসিয়াম। এটি ঋতুস্রাবের সময় মুড সুইং বা মেজাজ ওঠা-নামার সমস্যা কমাতে কাজ করে।

৫. স্যামন

স্যামনের মধ্যে রয়েছে ভিটামিন বি১২, ওমেগা-৩ ও ৬১২ ফ্যাটি এসিড। এসব উপাদান পেশিকে শিথিল রাখতে সাহায্য করে এবং পেশিব্যথা কমায়। এ ছাড়া কাঠবাদাম, অ্যাভাক্যাডোও খাওয়া যেতে পারে। এগুলোর মধ্যেও ওমেগা-৩ ফ্যাটি এসিড রয়েছে।