ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৭

ঘাড়ব্যথায় ভুগছেন? কারণগুলো জেনে নিন

https://www.ntvbd.com/health/257237/ঘাড়ব্যথায়-ভুগছেন?-কারণগুলো-জেনে-নিন
BYফিচার ডেস্ক
১৯ জুন ২০১৯, ১৮:২২

ঘাড়ব্যথা হওয়ার অন্যতম কারণ কম্পিউটারে কাজ করা। ছবি : সংগৃহীত জীবনের কোনো না কোনো সময়ে ঘাড় ব্যথায় ভোগে না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। দীর্ঘক্ষণ একটি অঙ্গবিন্যাসে বসে থাকা, কম্পিউটারের সামনে ঝুঁকে বসে থাকা, ঘাড় নিচু করে টানা মোবাইল ব্যবহার করা ইত্যাদি ঘাড় ব্যথার কিছু কারণ।

ঘাড়ব্যথার কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৬৬তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. মো. আলতাফ হোসেন। বর্তমানে তিনি বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটির অধ্যাপক ও লেজার ফিজিওথেরাপির প্রধান পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ঘাড়ব্যথা সাধারণত কোন কোন কারণে হয়?

উত্তর : ঘাড়ব্যথার অসংখ্য কারণের মধ্যে বিশেষ ও প্রথম কারণ হলো, কম্পিউটারে কাজ করা। অর্থাৎ আপনার চিবুক যখন সামনে চলে আসবে, তখন ঘাড়ে চাপ পড়ে। ঘাড়ের নিচে সাব অক্সিউটাল পেশি রয়েছে, ডান পাশে চারটি, বাম পাশে চারটি। সে চাপ দেয় এবং ছোট হয়ে যায়। আরেকটি হলো, সারা দিন মোবাইল ফোন ব্যবহার করা, টেক্সট পাঠানো। আরেকটি হলো, আমরা যে ব্যাংকে কাজ করি, এর কারণেও ঘাড়ব্যথা হয়। ব্যাংকে সারা দিন অফিসাররা বসে কাজ করছে। অর্থাৎ যারা বসে কাজ করে, একই অবস্থানে অনেকক্ষণ ধরে থাকে, তাদের ঘাড়ব্যথা হতে পারে।

ঢাকা রিকশার শহর। আমরা রিকশায় যাচ্ছি। আনমনে যাচ্ছি। একটি রিকশা আরেকটিকে হঠাৎ করে ধাক্কা দেয়। তখন আমাদের ঘাড়টি সামনে গিয়ে আবার পেছনে আসে। একে ইউরোপীয়ান মানুষ বলে ওইপ্লাস ইনজুরি। তাহলে সেখানে ছোট আঘাত প্রতিদিন লাগছে, যেটি আমরা বুঝি না। এতে ঘাড়ের পেশি দুর্বল হয়ে পড়ে। মেরুদণ্ডের যে কারভেসার থাকে, তার পরিবর্তন হয়। ঘাড়ব্যথার থেকে মাথাব্যথা হচ্ছে। বেশিরভাগ রোগী এখন আমরা এই সমস্যার পাচ্ছি।