ঢাকা, বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৭

ধূমপান ছাড়তে চান? ৫টি উপায় মেনে দেখুন

https://www.ntvbd.com/health/277577/ধূমপান-ছাড়তে-চান?-৫টি-উপায়-মেনে-দেখুন
BYফিচার ডেস্ক
০৯ অক্টোবর ২০১৯, ১৪:৪৪

সিগারেটের আসক্তি দূর করা সহজ নয়, তবে কঠিনও নয়। ছবি : সংগৃহীত ধূমপান দেহের জন্য ভালো নয়- এ তো আর অজানা কথা নয়। ধূমপান দেহের প্রতিটি অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে। এত কিছু জানার পরও কিন্তু সিগারেটের নেশায় আসক্ত হয়ে থাকেন অনেকে।

তবে আর কত? এবার একটু নিজের স্বাস্থ্যের কথা চিন্তা করুন। মোদ্দা কথা, সিগারেট ছাড়ুন। জানি বিষয়টি কঠিন। তবে ধূমপান ছাড়তে কিছু বিষয় মেনে দেখতে পারেন। ধূমপান ছাড়ার কিছু কৌশল জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি।

১. বাড়ি পরিষ্কার করুন

ধূমপান ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে নিলে প্রথমে ঘর-বাড়ি পরিষ্কার করুন। কারণ, বাড়ি থেকে সিগারেটের গন্ধ দূর হওয়া চাই। না হলে আবার ধূমপানের ইচ্ছে হতে পারে।

২. ধূমপানকে উদ্দীপ্ত করে এমন জিনিস এড়িয়ে চলা

ধূমপান ছাড়তে চাইছেন? তাহলে যেসব বন্ধুরা ধূমপান করে, তাদের এড়িয়ে চলুন। বিষয়টি হয়তো কিছুটা কঠিন। তবে এটা করতে হবে নিজের ভালোর জন্য। পাশাপাশি ধূমপান হয় যেসব জায়গায় সেগুলোও এড়িয়ে চলুন।

৩. মুখ ব্যস্ত রাখুন

টানা কয়েক বছর ধূমপান করতে থাকলে, সিগারেটের প্রতি একটি অভ্যস্ততা তৈরি হয়ে যায়। তাই এমন কিছু করুন যাতে মুখ ব্যস্ত থাকে। এ ক্ষেত্রে চুইঙ্গাম চিবাতে পারেন। তবে অবশ্যই সেটি চিনিমুক্ত হতে হবে। লবঙ্গ, গাজর, শশা ইত্যাদিও খেতে পারেন।

৪. পানি পান করুন

সিগারেটের আসক্তি দূর করা সহজ নয়, তবে কঠিনও নয়। নিকোটিনের আসক্তি দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। প্রচুর পানি পান করলে দেহ থেকে বিষাক্ত পদার্থ দূর হতে সহজ হবে।

ধূমপান বন্ধ করলে মাথাব্যথা হতে পারে। আর এটি দূর করতে পানি বেশ উপকারী।

৫. ব্যায়াম করুন

শত ব্যস্ততার মাঝেও ব্যায়াম করার জন্য সময় বের করুন। দিনে অন্তত ৩০ মিনিট হলেও হাঁটুন বা সাইকেল চালান বা দৌঁড়ান। ব্যায়াম শরীরের নিজস্ব ক্ষতিপূরণ প্রক্রিয়া ভালো রাখে। ব্যায়ামও আপনাকে ধূমপান মুক্ত রাখতে সাহায্য করবে।


Warning: Invalid argument supplied for foreach() in /home/hi5newsc/public_html/templates/feed-view-v1/np_details_page/more_news.php on line 32