ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৬

এমবিবিএস ভর্তি পরীক্ষা অংশ নিচ্ছে ৬৫ হাজার ৯১৯ শিক্ষার্থী

http://www.rtvonline.com/bangladesh/52569/এমবিবিএস-ভর্তি-পরীক্ষা-অংশ-নিচ্ছে-৬৫-হাজার-৯১৯-শিক্ষার্থী
BYআরটিভি অনলাইন রিপোর্ট|  ০৫ অক্টোবর ২০১৮, ০৮:৪৮ | আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ০৯:১২

চলতি বছর সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সের প্রথম বর্ষে (২০১৮-১৯) ভর্তি পরীক্ষা আজ শুক্রবার অনুষ্ঠিত হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বার ভর্তিচ্ছুকদের ক্ষেত্রে ৫ নম্বর কাটা হবে।

এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৬৫ হাজার ৯১৯ জন শিক্ষার্থী আবেদন করেছেন। দেশে সরকারি ৩৬টি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮ টি। বেসরকারি ৬৯টি কলেজে ছয় হাজার ২৩২টি আসন রয়েছে। মোট ১০ হাজার ৩০০টি।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে মেধার ভিত্তিতে প্রথমে সরকারি মেডিকেল কলেজে ভর্তি করা হবে। বাকি উত্তীর্ণদের মধ্য থেকে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ থাকবে। এর বাইরে আর্মড ফোর্সেস ছয়টি মেডিকেল কলেজের ভর্তি প্রক্রিয়া আলাদাভাবে হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আবদুর রশীদ জানান, ইতিমধ্যে এমবিবিএস পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। একদল বিশেষজ্ঞ চিকিৎসক-শিক্ষকের সমন্বয়ে গঠিত প্রশ্নপত্র প্রণয়ন কমিটি কঠোর গোপনীয়তায় প্রশ্নপত্র প্রণয়নের কাজ শেষ করেছেন।

এমবিবিএস ভর্তি পরীক্ষার দিন সকল শিক্ষার্থীদেরকে সকাল সাড়ে নয়টার মধ্যে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে জানিয়ে তিনি বলেন, পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীসহ কর্তব্য পালনকারী কর্মকর্তা-কর্মচারী মোবাইল ফোনসহ কোনও ধরনের ইলেক্ট্রনিক্স ডিভাইস ও ঘড়ি নিয়ে প্রবেশ করতে পারবেন না। শিক্ষার্থীদেরকে প্রবেশ পত্রের সাথে উল্লিখিত নির্দিষ্ট ধরনের কলম নিয়ে প্রবেশ করতে হবে।

আরও পড়ুন :

জেএইচ