ঢাকা, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯, ৯ অগ্রহায়ণ ১৪২৭

ঘূর্ণিঝড় বুলবুল: দুর্গত এলাকায় স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল

http://bangla.bdnews24.com/bangladesh/article1686789.bdnews
BY  নিজস্ব প্রতিবেদক  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 09 Nov 2019 01:06 PM BdST Updated: 09 Nov 2019 01:06 PM BdST

শনিবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, দুর্গত এলাকাগুলোতে ১ হাজার ৫৭৭টি মেডিকেল টিমও গঠন করা হয়েছে।

খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর ও ভোলা জেলাকে ঝুঁকিপূর্ণ এলাকা বিবেচনা করে প্রস্তুতি সাজানো হয়েছে।

স্থানীয় স্বাস্থ্য প্রশাসনকে স্থানীয় প্রশাসন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

ইতোমধ্যে মেডিকেল অফিসার, সহকারী সার্জন, সিনিয়র স্টাফ নার্স, মিডওয়াইফ, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, স্বাস্থ্য সহকারী, কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার ও অন্যান্য কর্মচারীদের নিয়ে দুর্গত এলাকাগুলোতে মেডিকেল টিম গঠন করা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ইতোমধ্যে ৪ হাজার ৫১৬টি আশ্রয় কেন্দ্র খুলেছে। মেডিকেল টিমগুলো এসব আশ্রয় কেন্দ্রে প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান করবে।

কেন্দ্রীয় ঔষাধাগার (সিএমএসডি) ও স্বাস্থ্য অধিদপ্তরের ঔষধের মজুদ পর্যালোচনা করা হয়েছে । দুর্যোগ পরবর্তী সময়ে প্রয়োজন অনুযায়ী ওষুধ ও চিকিৎসা সরঞ্জামাদি নিজস্ব ব্যবস্থাপনায় দুর্গত এলাকায় পৌঁছানোর ব্যবস্থা করা হবে।

দুর্গত এলাকায় গর্ভকালীন ও জরুরি প্রসূতি সেবার প্রতি বিশেষ নজর রাখা হচ্ছে বলে জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

দুর্গত জেলাগুলোতে স্বাস্থ্য বিভাগ পর্যাপ্ত ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম মজুদ করা হয়েছে বলে নিশ্চিৎ করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ অপারেশনাল প্ল্যানের জরুরি প্রস্তুতি কর্মসূচি সার্বিক বিষয় সমন্বয় করছে।