ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ৬ অগ্রহায়ণ ১৪২৬

রবীন দে’র প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা

http://bangla.bdnews24.com/ctg/article1539813.bdnews
BY  চট্টগ্রাম ব্যুরো,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 2018-09-14 20:44:05.0 BdST Updated: 2018-09-14 20:45:07.0 BdST

শুক্রবার সন্ধ্যায় নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ প্রাঙ্গনে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের আয়োজনে এ স্মরণসভা অনুষ্ঠিত হয়।

স্মরণসভায় শহীদজায়া বেগম মুশতারি শফী বলেন, রবীন দে ছিলেন বহুমাত্রিক প্রগতিশীল সংগঠক। তিনি শ্রমিক নেতা ছিলেন এবং সাংস্কৃতিক সংগঠক ছিলেন, সংস্কৃতির মধ্য দিয়ে তিনি সমাজ পরিবর্তনের কাজ করতেন। গানের মধ্য দিয়ে মাঠে-ময়দানের মানুষের কথা তিনি তুলে ধরতেন।

মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহ বলেন, রবীন দে আমৃত্যু ছিলেন একজন কমিউনিস্ট নেতা। তার সংগ্রামী জীবন আজীবন মানুষকে প্রগতিশীল লড়াইয়ের অনুপ্রেরণা দিয়ে যাবে।

“তার গানের শক্তিকে ধারণ করে সাম্প্রদায়িক বুর্জোয়া অপশক্তির বিরুদ্ধে লড়াই করে যেতে হবে।”

চট্টগ্রামের উদীচীর প্রতিষ্ঠাতা সদস্য ও সহ-সভাপতি রবীন দে ২০১৭ সালের ২৩ অগাস্ট হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

উদীচী চট্টগ্রাম জেলা সংসদের শিল্পীদের সম্মিলিত পরিবেশনার মধ্য দিয়ে স্মরণসভা শুরু।

জেলা সংসদের সহ-সাধারণ সম্পাদক জয় সেনের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, মহানগরী কমিটির সহ-সভাপতি দিলীপ দাশ, শিল্পী শাহরিয়ার খালেদ, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি হায়দার ও প্রবাল দে, সহ-সাধারণ সম্পাদক মনীষ মিত্র ও ভাস্কর রায়, সদস্য শিবু দে ও রত্না দে সম্পাদকমণ্ডলীর সদস্য অপর্ণা চৌধুরী, অন্তরা দে, রশ্মি বড়ুয়া প্রমুখ।

খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটি এবং প্রবর্তক সংঘের শিল্পীরাও গান পরিবেশন করেন। অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন উদীচীসহ বিভিন্ন সংগঠনের শিল্পীরা।