ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৭

মটরদানার প্রোটিনের উপকারিতা

http://bangla.bdnews24.com/lifestyle/article1591777.bdnews
BY  লাইফস্টাইলডেস্ক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 11 Feb 2019 04:03 PM BdST Updated: 11 Feb 2019 04:03 PM BdST

স্বাস্থ্যসচেতনতার কারণে অনেকেই মাংস খাওয়া বাদ দেন। সেক্ষেত্রে প্রোটিনের ঘাটতি মেটাতে সবজির উপর নির্ভর করা গেলেও সেটা কতটা কার্যকর সেই বিষয়ে জানা থাকা দরকার।

খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে মটরদানা থেকে পাওয়া প্রোটিনের উপকারিতা সম্পর্কে এখানে জানানো হল।

মটরদানার প্রোটিন

তাজা মটরদানা শুকিয়ে মিহি গুঁড়া করা হয়। ফলে বাদ যায় আঁশ ও শ্বেতসার। বাকি উপাদান হিসেবে থাকে প্রোটিন।

অন্যান্য প্রোটিন থেকে যে কারণে ভালো

যারা দুগ্ধজাত খাবার ও ডিম খান না, অর্থাৎ নিরামিষাশী তাদের জন্য মটরদানার প্রোটিন উপযোগী।

তাছাড়া ডাল বা বাদামে অ্যালার্জি আছে এমন মানুষের ক্ষেত্রেও উপকারী।

অন্যান্য পাউডারের চেয়ে এটা সহজে হজম হয় এবং নিরাপদ প্রোটিন খুঁজছেন এমন ৯৮ শতাংশ মানুষের ক্ষেত্রে এটা কার্যকর। এটা পরিবেশ বান্ধব এবং অন্যান্য প্রোটিনের তুলনায় কার্বন যৌগের মাত্রাও কম।

মটরদানার প্রোটিনের পুষ্টিগুণ

এতে আছে নয়টি অত্যাবশ্যকীয় অ্যামাইনো অ্যাসিড যা প্রোটিনের ‘বিল্ডিং ব্লাক’। আর এগুলো কোষের কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ। এছাড়াও থাকে ভিটামিন এ, ডি, কে এবং অল্প চর্বি। শুঁটি-জাতীয় প্রোটিন উচ্চ আঁশ সমৃদ্ধ এবং হজমে সাহায্য করার পাশাপাশি সংক্রমণ দূর করতেও সাহায্য করে। 

মটরদানার প্রোটিন গ্রহণ করার পদ্ধতি

যেহেতু এটা গুঁড়া করা থাকে তাই স্মুদি বা শেইক ধরনের পানীয়তে ‍গুলিয়ে পান করা যায়। তাছাড়া সুপের মধ্যে মিশিয়ে বা সালাদেও এটা যোগ করা যেতে পারে। তরকারি যা বেইক করা রান্নাতেও চাইলে ব্যবহার করা যায়।

আরও পড়ুনপ্রোটিন নিয়ে ভুল ধারণা  কোলেস্টেরল কমানোর খাবার  ডিম যখন প্রোটিনের উৎস  অতি প্রোটিনের বিড়ম্বনা  ৫ উদ্ভিজ্জ প্রোটিন  প্রোটিনের প্রাকৃতিক উৎস