ঢাকা, রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭

রূপচর্চায় রান্নাঘরের উপকরণ

http://bangla.bdnews24.com/lifestyle/article1801784.bdnews
BY  লাইফস্টাইল ডেস্ক,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 16 Sep 2020 01:06 PM BdST Updated: 16 Sep 2020 01:06 PM BdST

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে রান্নাঘরে ব্যবহৃত বিভিন্ন উপকরণ দিয়ে রূপচর্চা সম্পর্কে ভারতীয় অ্যারোমাথেরাপিস্ট ডা. ব্লসম কোচারের দেওয়া পরামর্শগুলো এখানে দেওয়া হল।

* আলু ত্বকে চমৎকার কাজ করে। চোখের চারপাশের কালো দাগ ও রোদপোড়াভাব কমায় আলু।

এক চা চামচ দইয়ের সঙ্গে এক চিমটি লবণ, কয়েক ফোঁটা লেবুর রস ও চন্দনের তেল মিশিয়ে নিন। এক টুকরা আলুর সাহায্যে সারা মুখে প্যাকটি লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

* চালের গুঁড়া স্ক্রাবার হিসেবে ব্যবহার কর যায়। এটা ত্বকের বাড়তি ময়লা, তেল ও জীবাণু দূর করতে সহায়তা করে।

এক চা-চামচ চালের গুঁড়া, অ্যালো ভেরা জেল, এক চিমটি লবণ ও দুফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে প্যাক তৈরি করুন।

প্যাকটি মুখে মেখে পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করে আলতোভাবে ত্বক ঘষে নিন। এরপর ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বক স্ক্রাব করার পরে অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

* ত্বকে উজ্জ্বলভাব আনতে ও শীতল রাখতে শসা ব্যবহার করা যায়।

শসা কুচি করে কেটে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। সারা মুখে প্যাকটি মেখে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। শসা ত্বক টানটানসহ, উজ্জ্বল ও শীতল রাখতে সহায়তা করে।

* ত্বকের সুরক্ষায় টমেটো ভালো ফলাফল দেয়। এক টুকরা টমেটোতে সামান্য লবণ বা চিনি নিয়ে সারা মুখে মালিশ করুন। এটা লোমকূপ সংকুচিত করতে ও মৃতকোষ দূর করতে সহায়তা করে।

প্রচ্ছদ ছবির মডেল: তৃষা এলিজা।আরও পড়ুনত্বক সুরক্ষায় পাঁচ পন্থা  ত্বক ভালো রাখতে নৈসর্গিক উপাদান  যে ৫টি উপাদান দেখে ফেইস ওয়াশ কিনবেন