ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৭

উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলায় ‘বৈশ্বিক অংশিদারিত্ব’ চায় বাংলাদেশ

http://bangla.bdnews24.com/probash/article1674711.bdnews
BY  নিউ ইয়র্ক প্রতিনিধি,  বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published: 10 Oct 2019 10:29 AM BdST Updated: 10 Oct 2019 10:29 AM BdST

বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনের দ্বিতীয় কমিটির সাধারণ বিতর্কে অংশ নিয়ে একথা বলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, “উন্নয়নের পথে বিশেষ করে এজেন্ডা-২০৩০ অর্জনের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে এমন চ্যালেঞ্জ মোকাবেলায় অবশ্যই শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্ব গড়ে তুলতে হবে।”

দারিদ্র্য বিমোচন, টেকসই প্রবৃদ্ধি, জলবায়ু পরিবর্তনে সুরক্ষা, মানব-সম্পদ উন্নয়নসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়ন পরিক্রমার নানাদিক তুলে ধরেন স্থায়ী প্রতিনিধি। তার বক্তব্যে উঠে আসে মাথাপিছু জাতীয় আয়, রপ্তানি, বৈদেশিক বিনিয়োগ, শক্তিশালী বেসরকারি খাত সৃষ্টি, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর মাধ্যমে অসমতা দূর, লিঙ্গ সমতা, সার্বজনীন এবং উন্নত স্বাস্থ্য সেবা, মানসম্মত শিক্ষা, প্রাথমিক শিক্ষায় শতভাগ ভর্তি, বিনামূল্যে পাঠ্যবই বিতরণ, শিক্ষাবৃত্তি ও ভাতা ইত্যাদি ক্ষেত্রে শেখ হাসিনা সরকারের নানা তথ্যচিত্র।

ডিজিটাল বাংলাদেশের বিষয়টি তুলে ধরে রাষ্ট্রদূত মাসুদ বলেন, “প্রযুক্তিতে সবার সমান প্রবেশাধিকার নিশ্চিতের মাধ্যমে সরকার মানব মূলধন তৈরি করছে। দেশব্যাপী স্থাপন করা হয়েছে ৫ হাজার আটশ ডিজিটাল সেন্টার যা জনগণের দোরগোড়ায় প্রায় ছয়শ ধরনের ই-সেবা পৌঁছে দিচ্ছে।”

এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানে আরও সক্রিয়ভাবে এগিয়ে আসতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!